এইচ.এস.সি. কৃষিশিক্ষা ১ম পত্র সাজেশন ১০০% কমন || HSC Agriculture 1st paper suggestion 100% Common

প্রথম অধ্যায়: বাংলাদেশের কৃষি
জ্ঞানমূলক:
১. মাঠ ফসল কী?
২. উদ্যান ফসল কাকে বলে?
৩. AIS কী?
৪. কৃষক সভা কাকে বলে?
৫. কৃষক মাঠ স্কুল কী?
৬.  উঠোন বৈঠক কী?
৭. BARI- এর পূর্ণরূপ কী?
৮. কৃষি তথ্য কী?
৯. কৃষিশিক্ষা কী?
১০. শিল্প বাণিজ্যিক ফসল কী?
১১. ইন্টারনেট কী?
এইচ.এস.সি. কৃষিশিক্ষা ১ম পত্র সাজেশন ১০০% কমন

অনুধাবনমূলক:
১. কৃষির ক্ষেত্র গুলো কী কী?
২. টমেটো কেন উদ্যান ফসল? ব্যাখ্যা করো।
৩. রেটুন ফসল চাষ লাভজনক কেন? ব্যাখ্যা করো।
৪. পরিবেশ সংরক্ষণে সামাজিক বনায়ন কেন গুরুত্বপূর্ণ?
৫. আলুকে কেন উদ্যান ফসল বলা হয়? ব্যাখ্যা করো।
৬. অভিজ্ঞ কৃষককে স্থানীয় তথ্যভান্ডার বলা হয় কেন?
৭. ই-কৃষি বলতে কী বুঝো?
৮. বাংলাদেশের জন্য মাঠ ফসল গুরুত্বপূর্ণ কেণ? ব্যাখ্যা করো।
৯. উদ্যান ফসল চাষ করা লাভজনক কেন?
১০. কৃষি তথ্য সেবায় মোবাইল ফোন কী কাজে লাগে, ব্যাখ্যা করো।
১১. "কৃষিই মানুষের মৌলিক চাহিদা পূরণ করে"- ব্যাখ্যা করো।

সৃজনশীল রচনামূলক:
১. ১৯৭০ সালে গাজীপুর জেলার জয়দেবপুরে স্থাপিত একটি নামকরা কৃষি গবেষণা প্রতিষ্ঠান আছে। এই প্রতিষ্ঠানটি শুধুমাত্র ধান ফসল নিয়ে কাজ করে। ধানের নতুনজাত উদ্ভাবন, চাষ পদ্ধতির উন্নয়ন, উচ্চ ফলন, ক্ষতিকারক পোকা-মাকড় শনাক্তকরণ ও দমনে প্রতিষ্ঠানটি গবেষণা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। 
ক. কৃষক সভা কী?
খ. উদ্যান ফসল চাষ করা লাভজনক কেন? 
গ. উদ্দীপকে উল্লিখিত গবেষণা প্রতিষ্ঠানটির কার্যক্রম ব্যাখ্যা করো।
ঘ. খাদ্য চাহিদা মেটাতে গবেষণা প্রতিষ্ঠানটির ভূমিকা বিশ্লেষণ করো। 

২. আরমান সাহেবের একটি পোল্ট্রি খামার আছে। তিনি খামারে ব্রয়লার ও লেয়ার মুরগি পালন করেন। এতে তার খামারে কর্মসংস্থানের সৃষ্টি হয়। তিনি আর্থিকভাবেও লাভবান হন। 
ক. পোল্ট্রি কী?
খ. ব্রয়লার মুরগি পালন করা হয় কেন?
গ. উদ্দীপকে উল্লিখিত শিল্পের সমস্যা কীভাবে সমাধান হতে পারে বর্ণনা করো। 
ঘ. উদ্দীপকে উল্লিখিত শিল্পের অর্থনৈতিক গুরুত্ব আলোচনা করো।

৩. কালাম তার এক হেক্টর জমিতে বাড়ি করছে। সে তার বাড়ির চারপাশে বিভিন্ন রকম ফসল যেমন সবজি, ফল ও কিছু ঔষধি গাছ লাগিয়েছেন। 
ক. ইন্টারনেট কী? 
খ. বাংলাদেশের জন্য মাঠ ফসল গুরুত্বপূর্ণ কেন? ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকটি কোন ফসলের অন্তর্ভুক্ত? ব্যাখ্যা করো। ঘ. উক্ত ফসলের মাধ্যমে কালাম পরিবারের চাহিদা মিটানোর পাশাপাশি কিভাবে আর্থিকভাবে উপকৃত হতে পারবে? বিশ্লেষণ করো।

৪. উদ্দীপকের আলোকে প্রশ্নগুলোর উত্তর দাও:
     ল্যাপটপ                   মোবাইল ফোন
        চিত্র-1                           চিত্র-2 

ক. কৃষিশিক্ষা কী?
খ. কৃষকদের উন্নয়নে NGO প্রয়োজন কেন? ব্যাখ্যা করো।
গ. উদীপকে চিত্র-২ কৃষি তথ্য ও সেবা প্রাপ্তিরে কীভাবে ভূমিক রাখছে, ব্যাখ্যা করো।
ঘ. চিত্র-১ এবং চিত্র-২ এর মধ্যে কোনটি কৃষি উন্নয়নে অধিকতর উপযোগী? তোমার উত্তরের স্বপক্ষে যুক্তি দাও।

৫. সুজন মিয়া ফুলতলা গ্রামের একজন কৃষক। বাড়ি থেকে বাজারে যেতে হলে তাকে দুপুরে প্রচণ্ড রোদে চার কিলোমিটার পথ অতিক্রম করতে হয়। বিশ্রাম নেওয়ার মত ছায়া কোথাও নেই। তাই সে কয়েকজন কৃষকের সাথে আলোচনা করে সম্পূর্ণ রাস্তায় কিছু বনজ বৃক্ষের চারা রোপণ করেন। তারা উৎপাদিত দ্রব্যগুলো চুক্তি অনুযায়ী বণ্টনের সিদ্ধান্ত নেয়।
ক. মাঠ ফসল কী?
খ. টমেটো কেন উদ্যান ফসল? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের ফসলটি কৃষির কোন ক্ষেত্রের অন্তর্ভুক্ত? ব্যাখ্যা কর।
ঘ. সুজন মিয়ার উদ্যোগটি বাংলাদেশের প্রেক্ষাপটে মূল্যায়ন কর।
৬. আরমান সাহেবের একটি পোল্ট্রি খামার আছে। তিনি খামারে ব্রয়লার ও লেয়ার মুরগি পালন করেন। এতে তার খামারে কর্মসংস্থানের সৃষ্টি হয়। তিনি আর্থিকভাবেও লাভবান হন।
ক. পোল্ট্রি কী?
খ. ব্রয়লার মুরগি পালন করা হয় কেন?
গ. উদ্দীপকে উল্লিখিত শিল্পের সমস্যা কীভাবে সমাধান হতে পারে বর্ণনা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত শিল্পের অর্থনৈতিক গুরুত্ব আলোচনা কর।

৭. বিপ্লব শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের ছাত্র। বিপ্লব ও তার সহপাঠীদের সবাইকে নিয়ে তাদের শিক্ষক একদিন গাজীপুর গেলেন। তারা প্রথম বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (BRRI) এবং পরবর্তী সময়ে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (BARI) ঘুরে দেখে।

ক. কৃষি গবেষণা প্রতিষ্ঠান কী?
খ. বাংলাদেশের ৭টি কৃষি গবেষণা ইনস্টিটিউটের নাম লেখ।
গ. বিপ্লব ও তার সহপাঠীর ঘুরে দেখা প্রতিষ্ঠানের উদ্দেশ্য কী? তা বর্ণনা কর।
ঘ. কৃষি উন্নয়নে প্রতিষ্ঠান দুটি কোনো ভূমিকা রাখে কি? ব্যাখ্যা কর।

দ্বিতীয় অধ্যায়: ভূমি সম্পৃক্ত কৃষি প্রযুক্তি
জ্ঞানমূলক:
১. অম্লীয় মাটি কী?
২. মাটির/মৃত্তিকা বুনট কী?
৩. ট্রাইকোডার্মা কী?
৪. জীবাণু সার কী?
৫. ভূমিক্ষয় কী?
৬. মাটির উর্বরতা কী?
৭. সেচ কী?
৮. SRI-এর পূর্ণরূপ কী?
৯. মৃত্তিকা pH কী?
১০. বায়োফানজিসাইড কী?
১১. সবুজ সার কাকে বলে?
১২. মাটির উৎপাদন ক্ষমতা কী?
১৩. মালচিং কী?

অনুধাবনমূলক:
১. pH মান কত হলে মাটি ক্ষারীয় হয়? ব্যাখ্যা করো।
২. মাটির সংশোধন কেন প্রয়োজন- ব্যাখ্যা করো।
৩. নিরপেক্ষ মাটি বলতে কী বুঝো?
৪. অনুজীব সার পরিবেশবান্ধব কেন?
৫. সবুজ সার বলতে কী বোঝ?
৬. ফসলের জমিতে মালচিং কেন করা হয়?
৭. মাটিতে জৈব পদার্থের কাজ কি?
৮. ফসল উৎপাদনে পানি সেচ কেন প্রয়োজন? ব্যাখ্যা করো।
৯. প্রচলিত পদ্ধতির চেয়ে SRI পদ্ধতির সুবিধা বেশি কেন? ব্যাখ্যা করো।
১০. সবুজ সার হিসেবে ধৈঞ্চা উপযোগী কেন?
১১. জৈব পদার্থকে "মাটির প্রাণ" বলা হয় কেন? ব্যাখ্যা করো।
১২. মাটির উর্বরতা বৃদ্ধিতে কেঁচোর ভূমিকা ব্যাখ্যা করো।
১৩. ভূমিক্ষয় মৃত্তিকায় কী প্রভাব ফেলে?
১৪. জমিতে মালচিং কেন করা হয়?
১৫. ভূমি সংরক্ষণের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করো।

সৃজনশীল রচনামূলক:
১. আবু নাসের একজন গরীব কৃষক। তার জমিতে ভালো ফসল হয়। না। অন্যদিকে তার পাশের জমির মালিক করিম মিয়ার কাছে তার ভালো ফসল উৎপাদনের কারণ জানতে চাইলেন। তিনি তাকে অণুজীব সার ব্যবহারের পরামর্শ দেন যা আবু নাসেরকে আশানুরূপ ফসল উৎপাদনে সহায়তা করে। 
ক. বায়োফানজিসাইড কী?
খ. অণুজীব সার পরিবেশবান্ধব কেন?
গ. উদ্দীপকে উল্লিখিত সারটি কীভাবে ভালো ফসল উৎপাদনে সহায়ক? ব্যাখ্যা করো।
ঘ. বেলে মাটিকে দোআঁশ মাটিতে রূপান্তর করার ক্ষেত্রে উল্লিখিত সারটি ভূমিকা রাখতে পারে কী? তোমার উত্তরের স্বপক্ষে মতামত দাও।

২. শফিকের কয়েক বিঘা জমি আছে। তার জমিতে ভালো ফসল ফলানোর জন্য সে স্থানীয় কৃষি কর্মকর্তার পরামর্শ নেয়ার জন্য তাঁর অফিসে যান । কৃষি কর্মকর্তা শফিককে মাঝে মাঝে মাটির অম্লমান পরীক্ষার প্রয়োজনীয়তার কথা বলেন এবং ফসলের ফলন বৃদ্ধিতে মাটি সংশোধনের গুরুত্ব বুঝিয়ে বলেন। শফিক মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউটে মাটি পরীক্ষা করানোর পর দেখেন তার জমির মাটির অম্লমান।
ক. মাটির pH বলতে কী বোঝায়?
খ. কোন কোন পদ্ধতিতে মাটির অম্লত্ব ও ক্ষারত্ব পরিমাপ করা যায়? 
গ. শফিকের জমির মাটির অম্লমান ৫ দ্বারা নির্দেশিত মাটির বৈশিষ্ট্যসমূহ ব্যাখ্যা করো। 
ঘ. শফিকের জমিতে ফসলের ফলন বৃদ্ধিতে মাটি সংশোধনের গুরুত্ব বিশ্লেষণ করো।

৩. SRI পদ্ধতি একটি আধুনিক ধান চাষ পদ্ধতি। এই পদ্ধতিকে এশীয় সবুজ বিপ্লবের প্রধান হাতিয়ার হিসেবে বিবেচনা করা হয় বিশিষ্ট বিজ্ঞানী ফাদার হেনরি ডি. ললানি তত্ত্ব অনুযায়ী ১৯৬০ সালে SRI পদ্ধতি প্রথম মাঠ পর্যায়ে প্রয়োগ করা হয়। পরবর্তীতে ১৯৮৩ সালে তিনি মাদাগাস্কারে এই পদ্ধতিটি আরো উন্নত করে উদ্ভাবন করেন। বাংলাদেশে বোরো ধান সেচে যে ব্যয় হয় তা চাষের মোট অপ্রতুলতা এবং সেচ যন্ত্রের অদক্ষতা বিষয়টিকে আরো জটিল করে তুলে । SRI পদ্ধতিটি ধান চাষের ব্যবহৃত প্রযুক্তিগুলো এমনভাবে সমন্বিত করা হয়েছে যে এতে সেচের চাহিদা কম পানিতেই পূরণ করা যায়। 
ক. সেচের সংকটময় পর্যায় কী? 
খ. জৈব পদার্থ কীভাবে মাটির ভৌত গুণাবলী উন্নত করে?
গ. ধান উৎপাদনে SRI পদ্ধতির কৌশল আলোচনা করো।
ঘ. বাংলাদেশের মত জনবহুল দেশে উক্ত প্রযুক্তি কীরূপ গুরুত্ব বহন করে বলে তুমি মনে করো ।

৪. রফিক শেখ প্রতি বছর গতানুগতিক পদ্ধতিতে বোরো ধান চাষ করেন। এ বছর কৃষি কর্মকর্তা এস আর আই পদ্ধতির উপর প্রশিক্ষণ নিতে পরামর্শ দিলেন। প্রশিক্ষণ শেষে রফিক শেখ এস আর আই পদ্ধতিতে ধান চাষ করে লাভবান হলেন।
ক. এ ডাব্লউ ডি পদ্ধতি কি?
খ. মাটি সংশোধন কেন করা হয়?
গ. উদ্দীপকে বর্ণিত এস আর আই পদ্ধতিটি ব্যাখ্যা করো।
ঘ. এস আর আই পদ্ধতির সাথে গতানুগতিক বা প্রচলিত পদ্ধতির তুলনামূলক বিশ্লেষণ করো।

৫. আবু নাসের একজন গরীব কৃষক। তার জমিতে ভালো ফসল হয় না। অন্যদিকে তার পাশের জমির মালিক করিম মিয়ার কাছে তাঁর ভালো ফসল উৎপাদনের কারণ জানতে চাইলেন। তিনি তাঁর অণুজীব সার ব্যবহারের পরামর্শ দেন যা আবু নাসেরকে আশানুরূপ ফসল উৎপাদনে সহায়তা করে।

ক. বায়ো ফানজিসাইড কী?
খ. অণুজীব সার পরিবেশ-বান্ধব কেন?

গ. উদ্দীপকে উল্লিখিত সারটি কীভাবে ভালো ফসল উৎপাদনে সহায়ক? ব্যাখ্যা কর।
ঘ. বেঁলে মাটিকে দোআঁশ মাটিতে রূপান্তর করার ক্ষেত্রে উল্লিখিত সারটি ভূমিকা রাখতে পারে কী? তোমার উত্তরের সপক্ষে মতামত দাও।

৬. সবুর মিয়া গতানুগতিক পদ্ধতিতে ধান চাষ করেন। কিন্তু এ বছর বিনোদপুর গ্রামে তিনি দেখতে পান যে, কৃষকরা দশ দিন বয়সের চারা বর্গাকারে রোপণ করেছেন। তারা প্রতি গোছায় একটি করে চারা রোপণ করেছেন। তিনি জমিতে পানি দেখতে পেলেন না কিন্তু মাটিতে খাড়াভাবে পুঁতে দেওয়া কয়েকটি ছিদ্রযুক্ত পাইপ দেখতে পান। পরবর্তীতে তিনি উপজেলা কৃষি কর্মকর্তার নিকট থেকে এ বিষয়ে বিস্তারিত জানতে পারেন।

ক. মাটির বুনট কী?
খ. মাটির pH জানা প্রয়োজন কেন? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের সেচ ব্যবস্থাপনা পদ্ধতিটি লাভজনকভাবে ফসল উৎপাদনে কীভাবে সাহায্য করবে? ব্যাখ্যা কর।
ঘ. সবুর মিয়ার দেখা ধান চাষ পদ্ধতিটি গ্রহণের যৌক্তিকতা মূল্যায়ন কর।

. রংপুর জেলার বাসিন্দা আজাহার আলীর অনেক আবাদি জমি আছে। গত খরার কারণে তার জমিতে ফসল উৎপাদন ব্যাহত হয়েছিল। তাই তিনি কৃষি কর্মকর্তার পরামর্শ নিয়ে সাশ্রয়ীরূপে জমিতে সেচের ব্যবস্থা করেন।
ক. সেচের পানির উৎস কয়টি?
খ. মৃত্তিকা ও ফসল উৎপাদনে পানির ভূমিকা ব্যাখ্যা কর।
গ. আজাহার আলী কেন সেচ পদ্ধতি গ্রহণ করলেন? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে আজাহার আলীর কার্যক্রমটি সময়োপযোগী বিশ্লেষণ কর।

তৃতীয় অধ্যায়: বিশেষ উৎপাদন সম্পৃক্ত কৃষি প্রযুক্তি 
জ্ঞানমূলক:
১. রোগিং কী?
২. রাইজোবিয়াম কী?
৩. রিবন রেটিং কী?
৪. রেশম চাষ বা সেরিকালচার কী?
৫. কোকুন কী?
৬. মাশরুম কী?
৭. মধু কী?
৮. মৌমাছি চাষ কী?
৯. বায়োফানজিসাইড কী?
১০. অনুজীব সার কী?
১১. অ্যাজোলা কী?
১২. ট্রাইকোডার্মা কী?
১৩. মাটির উর্বরতা কী?
১৪. কৃত্রিম প্রজনন কাকে বলে?

অনুধাবনমূলক:
১. বীজ শোধন করা হয় কেন? ব্যাখ্যা করো।
২. মালচিং কী? ব্যাখ্যা করো।
৩. কৃত্রিম প্রজননের সুবিধা ব্যাখ্যা করো।
৪. রাইজোবিয়াম কেন অনুজীব সার? ব্যাখ্যা করো।
৫. এ্যাজোলা সার বলতে কি বুঝো?
৬. পাটের রিবন রেটিং কেন করা হয়?
৭. মৌচাকে রানী মৌমাছি কেন গুরুত্বপূর্ণ? ব্যাখ্যা কর।
৮. "মধুকে সর্ব রোগের মহৌষধ বলা হয় কেন? ব্যাখ্যা কর।
৯. ভালো বীজ উৎপাদনে রোগিং কেন গুরুত্বপূর্ণ?
১০. বীজ ফসলের জমি নিরাপদ দূরত্বে রাখা হয় কেন?
১১. ডাল জাতীয় ফসলে অনুজীব সার কেন উপকারী? ব্যাখ্যা করো।
১২. "মাশরুম চাষ অর্থ উপার্জনের একটি উত্তম পন্থা"- ব্যাখ্যা করো।
১৩. মৌমাছি চাষ লাভজনক কেন? ব্যাখ্যা করো।
 
সৃজনশীল রচনামূলক:
১. শীতলাই গ্রামের কৃষকরা সরিষা চাষের সমস্ত অন্তর্বর্তীকালীন পরিচর্যা সম্পন্ন করেও পূর্বের মতো ফলন পাননি। তাই তারা কৃষি কর্মকর্তার শরণাপন্ন হন। কৃষি কর্মকর্তা তাদেরকে এক ধরনের উপকারী পোকার চাষ পদ্ধতি জানালেন এবং আরো বললেন যে, বর্তমানে এটি একটি লাভজনক শিল্পে পরিণত হয়েছে।
ক. রেশম চাষ কী?
খ. ভালো বীজ উৎপাদনে রোগিং কেন গুরুত্বপূর্ণ?
গ. কৃষকদের ভালো ফলন না পাওয়ার কারণ উদ্দীপকের আলোকে ব্যাখ্যা করো। 
ঘ. উদ্দীপকে উল্লিখিত শিল্পটি দেশের অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে— বিশ্লেষণ করো।

২. দেখতে ব্যাঙের ছাতার মতো যা বহু পুষ্টিগুণ সম্পন্ন একটি সবজি। এটি চাষ করতে জমি লাগে না এবং এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
ক. হামপুলিং কী?
খ. বীজ ফসলের জমি নিরাপদ দূরত্বে রাখা হয় কেন?
গ. উদ্দীপকের সবজিটির উৎপাদন কৌশল সহজ – ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের সবজিটির চাহিদা দিন দিন বৃদ্ধি পাওয়ার কারণ বিশ্লেষণ করো।

৩. উল্লাপাড়া উপজেলার সাদেক আলীর বাড়িতে দেশি বকনা বাছুর ও একটি বলদ ছিল। তিনি গবাদিপশুর জাত উন্নয়ন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। সাদেক আলী তার দেশি বকনাটি প্রজননক্ষম হলে উপজেলা প্রাণিসম্পদ অফিসে নিয়ে কৃত্রিম প্রজনন করান। কিছুদিন পর তার দেশি বকনাটিও উন্নতজাতের গাভির মতো বাচ্চা উৎপাদন করে এভাবে ধীরে ধীরে সাদেক আলীর খামারের গবাদিপশুর জাত উন্নয়নের ফলে গবাদিপশুর সংখ্যা ও দুধের উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পায়।
ক. কৃত্রিম প্রজনন কী?
খ. গবাদিপশুর জাত উন্নয়ন কেন প্রয়োজন? ব্যাখ্যা করো।
গ. ভালো জাতের গরুর বাচ্চা পেতে সাদেক আলী যে সকল প্রক্রিয়া অবলম্বন করেছিলেন তা ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের সাদেক আলীর প্রচেষ্টাটি দেশের গো খামার শিল্প বিকাশে কী ধরনের ভূমিকা রাখতে পারে? বিশ্লেষণ করো।

. চায়নিজ রেস্তোরাঁয় স্যুপ খাওয়ার সময় জারিন তার কৃষিবিদ মামাকে বলল, এর মধ্যে ব্যাঙের ছাতা, এটা খাওয়া যাবে না। মামা বললেন, এটা ব্যাঙের ছাতা নয়। এটা বহু পুষ্টিগুণসম্পন্ন একটি সবজি যা জমি ছাড়াও চাষ করা যায় এবং এ ধরনের সবজির চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
ক. রিবন রেটিং কী?
খ. বীজ ফসলের জমি নিরাপদ দূরত্বে রাখা হয় কেন?
গ. উদ্দীপকে উল্লিখিত সবজির উৎপাদন কৌশল সহজ ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের সবজিটির চাহিদা দিন দিন বৃদ্ধি পাওয়ার কারণ বিশ্লেষণ কর।
. মি. আলম একজন এইচএসসি পাস ভূমিহীন বেকার যুবক। পুষ্টি চাহিদা পূরণ এবং অর্থনৈতিক লাভের জন্য তিনি মাশরুম চাষের উপর প্রশিক্ষণ নেন। প্রশিক্ষণে মাশরুম উৎপাদন কৌশল শেখার পাশাপাশি ভালোমানের স্পন সংগ্রহ এবং উৎপাদনকালীন চাষ ঘরের পরিচর্যার গুরুত্ব সম্পর্কে তিনি অবহিত হন। পরবর্তীতে তিনি তার বাড়িতে মাশরুম চাষের উদ্দেশ্যে একটি ঘর তৈরি করেন এবং মাশরুম চাষ করে সচ্ছলতা ফিরিয়ে আনেন।

ক. কৃত্ৰিম প্ৰজনন কী?
খ. ‘মধু সর্বরোগের মহৌষধ’— ব্যাখ্যা কর।
গ. মি. আলম মাশরুম চাষের জন্য যেসব পরিচর্যা করেছে- তা ব্যাখ্যা কর।
ঘ. বর্তমান প্রেক্ষাপটে মি. আলমের সিদ্ধান্ত কতটুকু সঠিক? উদ্দীপকের আলোকে বিশ্লেষণ কর

. জমির আলী একজন আদর্শ কৃষক। এ বছর গম চাষ করতে গিয়ে জমিতে লক্ষ করলেন যে, গমের মতো দেখতে অন্য জাতের ফসল জমিতে আছে। জমিতে ফসল থাকা অবস্থায় তিনি এর যথাযথ ব্যবস্থা নিয়েছিলেন।
ক. হাম পুলিং কী?
খ. বিশুদ্ধ বীজ উৎপাদন করা হয় কেন?
গ. জমির আলীর পর্যবেক্ষণকৃত বিষয়টি কীভাবে করা যায়? বর্ণনা কর।
ঘ. জমির আলীর জমিতে উপযুক্ত বিষয়টির গুরুত্ব বিশ্লেষণ কর।

পঞ্চম অধ্যায়: মাঠ ও উদ্যান ফসল উৎপাদন
জ্ঞানমূলক:
১. একটি চিনি উৎপাদনকারী ফসলের নাম লেখ।
২. মশলা ফসল কী?
৩. রেটন চাষ কী?
৪. টুংরো কী?
৫. জিনিং কী?
৬. 'স্বরূপকাঠি' কিসের জাত?
৭. ধানের বৈজ্ঞানিক নাম কী?

অনুধাবনমূলক:
১. রেটুন চাষ পদ্ধতি বলতে কি বুঝায়? ব্যাখ্যা করো।
২. পেয়ারাকে গরিবের আপেল বলা হয় কেন?
৩. পাটের জাগে ইউরিয়া সার প্রয়োগ করা হয় কেন?
৪. "ফল চাষ লাভজনক"- ব্যাখ্যা করো।
৫. বাংলাদেশে "কমলা চাষ লাভজনক"- ব্যাখ্যা করো।
৬. আখকে শিল্প ফসল বলা হয় কেন?
৭. আঁশ জাতীয় ফসলের গুরুত্ব ব্যাখ্যা করো।
৮. কুল গাছে প্রুনিং করা হয় কেন?

সৃজনশীল রচনামূলক:
১. সুজনের বাড়ি মৌলভীবাজারে। সে পড়ালেখা শেষে তাদের যেসব উঁচু জমি আছে সেখানে কমলা চাষ করার সিদ্ধান্ত নিল। এ ব্যাপারে সে পরামর্শের জন্য একজন উদ্যানতত্ত্ববিদের নিকট গেল। কীভাবে চারা রোপণ করতে হয়, ফসলের জমিতে রোগবালাই হলে কী করতে হয়- এসব নানা বিষয় তার কাছ থেকে জানতে পারল। 
ক. রেটুন চাষ কী?
খ. 'ফুল চাষ লাভজনক'-ব্যাখ্যা করো। 
গ. সুজন কীভাবে ঐ ফসলের চারা রোপণ করবে? ব্যাখ্যা করো।
ঘ, রোগ ও পোকা দমনে সুজন কী কী কৌশল অবলম্বন করবে আলোচন করো।

২. মমিনুল বোরো ধানের ফলন বৃদ্ধির উপর টেলিভিশনে শাইখ সিরাজের একটি প্রতিবেদন দেখেন। প্রতিবেদনে ১.৫ শতক (১ কাঠা) জমিতে আদর্শ বীজতলা তৈরির পদ্ধতি দেখানো হয়। প্রতিবেদনটি নিয়ে তিনি অন্যান্য চাষীদের সাথে আলোচনা করেন। উক্ত প্রতিবেদনে ফলন বৃদ্ধির জন্য উন্নত জাত, রোপণ সময়, সার ও সেচের উপর গুরুত্ব দেওয়া হয়েছিল। এ পদ্ধতিতে কম খরচে ধান চাষ করে সবাই ভালো ফলন পেয়েছেন। 
ক. স্থানীয় জাতের দুটি ধানের নাম লেখো। 
খ. দানাজাতীয় ফসলের ৫টি বৈশিষ্ট্য লেখো ।
গ. মমিনুলের দেখা ধানের বীজতলার সচিত্র বর্ণনা দাও।
ঘ. টেলিভিশনের প্রতিবেদন অনুসারে কম খরচে ধানের ফলন বৃদ্ধির কারণ বিশ্লেষণ করো।

৩. রেনুর বাবা একজন কৃষি কর্মকর্তা, তিনি পরিবারের সবাইকে নিয়ে পাবনা জেলার চিনি উৎপাদন কারখানায় বেড়াতে গিয়েছেন। রেনু অবাক হয়ে দেখে একটি ফসলের গাছ থেকে চিনি তৈরি হচ্ছে, তার বাবা ফসলটির আরও অনেক ব্যবহারের কথা জানালেন। বাবা বলরেন, আমাদের আরও বেশি করে চিনি জাতীয় ফসল চাষ করা দরকার। রেনু লক্ষ করল এটি গাছের কাণ্ডে ভিতরে মধ্য বরাবর লাল দাগ, বাবা বললেন, এটি এই ফসলের একটি রোগের লক্ষণ।
ক. উফশী কী?
খ. কুল গাছে কখন এবং কেন প্রুনিং করা হয়?
গ. উল্লেখিত ফসলের রোগটির লক্ষণ ও প্রতিকার ব্যাখ্যা করো। 
ঘ. চিনি জাতীয় ফসলটি চাষ বৃদ্ধি করার প্রয়োজনীয়তা বিশ্লেষণ করো।

৪. মাইনুল সাহেব ফরিদপুর জেলার একজন শিক্ষিত কৃষক। তিনি ঢাকায় বেড়াতে এসে বাণিজ্য মেলায় গেলেন। মেলার একটি স্টলে পাটজাত দ্রব্য দেখে তিনি পাট চাষে আগ্রহী হলেন এবং পরের বছর তার জমিতে পাট চাষের সিদ্ধান্ত নিলেন।                                                                                                         ক. বাংলাদেশের প্রধান অর্থকরী ফসল কোনটি?
খ. জিনিং আউট টান বলতে কী বোঝ?
গ. মাইনুল সাহেব যে ফসল চাষের সিদ্ধান্ত নিলেন সেই ফসলের অর্থনৈতিক গুরুত্ব বর্ণনা কর।
ঘ. ‘পাট চাষ উপার্জনের একটি উত্তম পথ’- উদ্দীপকের আলোকে উক্তিটি বিশ্লেষণ কর।

. বাবলু চাষির বাড়ি বরিশালে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রচার-প্রচারনায় বাবলু উদ্বুদ্ধ হয়ে তেল তৈরির আশায় সয়াবিন চাষ করে ভালো ফলন পায়। কিন্তু তেল তৈরি বা সয়াবিন দানা বিক্রি করার ব্যবস্থা করতে না পেরে সে আর সয়াবিন চাষ করে না। নোয়াখালীর জমিল মিয়া প্রতি বছরই সয়াবিন চাষ করে সয়াবিন শিল্প এলাকায় বিক্রি করে লাভবান হচ্ছেন।                                                                ক. লিগিউমিনাস শস্য কী?
খ. তেল জাতীয় ফসল কেন প্রয়োজন ব্যাখ্যা কর।
গ. জমিল মিয়া সয়াবিন চাষ করে লাভবান হওয়ার কারণ বিশ্লেষণ কর।
ঘ. বাবলু সয়াবিন তেল তৈরি বা দানা বিক্রির ব্যবস্থা করতে পারে নি কেন বিশ্লেষণ কর।

ষষ্ঠ অধ্যায়: ফল ও শাকসবজি প্রক্রিয়াকরণ ও সংরক্ষণ
জ্ঞানমূলক:
১. ফল সংরক্ষণ কী?
২. ভিনেগার কী?
৩. ক্যানিং কী?
৪. মোরব্বা কী?
৫. আচার কী?
৬. কিউরিং কী?
৭. ফল প্রক্রিয়াজাতকরণ কী?
৮. সস কী?
৯. জেলি কী?

অনুধাবনমূলক:
১. শাকসবজি পচলে কীভাবে বুঝবে?
২. ফল সংরক্ষণের প্রয়োজন কেন?
৩. সবজিতে কিউরিং করা হয় কেন?
৪. জ্যাম তৈরিতে সাইট্রিক এসিড মেশানো হয় কেন?
৫. আমাদের নিয়মিত শাকসবজি খাওয়া উচিত কেন?
৬. কিউরিং করা হয় কেন?
৭. ব্লাঞ্চিং বলতে কী বোঝ?
৮. ফল ও শাকসবজি সংরক্ষণে গ্রেডিং করা জরুরি কেন? ব্যাখ্যা করো।
৯. জ্যাম তৈরির সময় সাইট্রিক এসিড মেশানো হয় কেন?

সৃজনশীল রচনামূলক:
১. রুপা আমের আচার খুবই পছন্দ করে। প্রায়ই সে বাজার থেকে আচার কিনে খায়, যেগুলো স্বাস্থ্যসম্মত নয়। রুপার মা জানতে পেরে তাকে বাজারে পাওয়া আচার সম্পর্কে সাবধান করলেন। তিনি সিদ্ধান্ত নিলেন বাড়িতেই আমের আচার বানাবেন। তাই নিজেদের বাগান থেকে পছন্দমত আম সংগ্রহ করলেন এবং প্রয়োজনীয় উপকরণ মিশিয়ে আচার তৈরি করলেন । আচার পেয়ে রুপা খুশি হলো এবং তার স্বাস্থ্য ঝুঁকি কম হলো। 
ক. কিউরিং কী?
খ. ফল ও শাকসবজি সংরক্ষণে গ্রেডিং করা প্রয়োজন কেন?
গ. রুপার মায়ের আচার তৈরির কৌশল ব্যাখ্যা করো।
ঘ. রুপার মায়ের গৃহীত সিদ্ধান্তটি কি যৌক্তিক? তোমার মতামত দাও।

২. মনিরা বেগম বিভিন্ন ঋতুতে। বাড়ির পাশের জমিতে সবজি চাষ করে । অনেক টমেটো উৎপন্ন হওয়ায় সে কেচাপ বানিয়ে সংরক্ষণ করে।
ক. ডিহাইড্রেশন কী?
খ. ব্লাঞ্চিং বলতে কি বোঝ?
গ. মনিরা বেগম কীভাবে সবজিটি সংরক্ষণ করে-ব্যাখ্যা করো।
ঘ. মনিরা বেগমের সংরক্ষণ পদ্ধতিটির প্রয়োজনীয়তা মূল্যায়ন করো।

৩. আমাদের দেশের বরিশাল বিভাগে প্রচুর পরিমাণে পেয়ারা চাষ হয়। বর্তমানে থাই পেয়ারার চাষ বৃদ্ধি পাওয়ায় দেশি পেয়ারার চাহিদা কমে যাচ্ছে। এ পেয়ারা ও ক্ষতির হাত থেকে রক্ষার জন্য প্রাণ কোম্পানি এগুলোকে প্রক্রিয়াজাত করে খাদ্যোপযোগী করার ব্যবস্থা করে। এতে অনেক লোকের কর্মসংস্থান হয় এবং ফল চাষিরাও লাভবান হয়। 
ক. পরাগায়ন কী?
খ. আমাদের নিয়মিত ফল খাওয়া উচিত কেন ?
গ. উদ্দীপকে উল্লিখিত ফলটির প্রক্রিয়াজাতকরণ পদ্ধতিটি বর্ণনা করো।
ঘ. প্রাণ কোম্পানির কর্মকাণ্ডটি মূল্যায়ন করো।

. মুন্সীগঞ্জ জেলার আলু চাষি সুব্রত বাবু তার ক্ষেতের আলুগাছের অবস্থা দেখে খুব ভালো ও বাম্পার ফলন পাবে বলে আশাবাদী। আলুর মৌসুমে সকল ক্ষেতের আলু তুলে গাদা দিয়ে রাখেন। কয়েক দিন পরে তিনি দেখেন প্রায় অধিকাংশ আলু পচে গিয়েছে। বাকি আলুতে সাদা আস্তরণ পড়েছে। এতে তিনি অনেক ক্ষতির সম্মুখীন হন।
ক. ননপেরিশেবল খাদ্য পণ্য কী?
খ. ফল ও শাকসবজি সংরক্ষণ করা উচিত কেন?
গ. চাষি সুব্রত বাবুর উৎপাদিত ফসলটি পচার কারণগুলো উল্লেখ কর।
ঘ. কীভাবে উক্ত ফসলটি সংগ্রহ করলে সুব্রত এ ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পেত মতামত দাও।
. কামাল বগুড়ার নতুন আলু চাষী হলেও ফলন ভালো হয়েছে। শ্রমিকের মূল্য অনেক বেশি বলে সংগ্রহত্তোর ব্যবস্থাপনা না করে মাটির নিচ থেকে আলু সংগ্রহ করে সরাসরি বস্তায় উঠিয়ে বাড়িতে ঠাণ্ডা স্থানে সংরক্ষণ করেছেন। সংরক্ষণের দুই মাস পর বস্তা থেকে দুর্গন্ধ বের হচ্ছে। কামাল বস্তার মুখ খুলে দেখেন অনেক আলু পচে যাচ্ছে। কৃষি কর্মকর্তা পরামর্শ দিলেন আলু পরিষ্কার করে গ্রেডিং ও কিউরিং করে হিমাগারে সংরক্ষণ করতে। কেউ কেউ আলু বিক্রি করতে বললেন। কেউ বললেন খাদ্য প্রক্রিয়াজাত করে সংরক্ষণ করতে।
ক. সবুজ সার কী?
খ. মালচিং কেন করা হয়?
গ. কামালের আলু সংরক্ষণে কী করণীয় ছিল ব্যাখ্যা কর।
ঘ. কামাল এখন কী করবে যুক্তিসহ বিশ্লেষণ কর।




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url