এইচ.এস.সি. কৃষিশিক্ষা ২য় পত্র সাজেশন ১০০% কমন || HSC Agriculture 2nd paper suggestion 100% Common

প্রথম অধ্যায়: মাৎস্য চাষ
জ্ঞানমূলক:
১. একুয়াকালচার কী?
২. মাছ কাকে বলে?
৩. মাছ চাষ কী?
৪. হ্যাচারি কী?
৫. জায়ান্ট টাইগার কী?
৬. ফাইটোপ্লাংকটন কী?
৭. সম্পূরক খাদ্য কী?
৮. রাক্ষসের মাছ কী?
৯. মৎস্য প্রক্রিয়াজাতকরণ কী?
১০. বরফজাতকরণ কাকে বলে?
১১. প্লাংকটন কী?
এইচ.এস.সি. কৃষিশিক্ষা ২য় পত্র সাজেশন ১০০% কমন

অনুধাবনমূলক:
১. পুকুরে রাক্ষসে মাছ অপসারণ করা জরুরি কেন?
২. রাজপুঁটি মাছ চাষ করা লাভজনক কেন? ব্যাখ্যা করো।
৩. নাইলোটিকা মাছ চাষ করা লাভজনক কেন? ব্যাখ্যা করো।
৪. রোগাক্রান্ত মাছ কিভাবে চেনা যায়?
৫. চিংড়ি চাষ কেন লাভজনক? ব্যাখ্যা করো।
৬. মাছ শুঁটকিকরণের প্রয়োজনীয়তা লিখো।
৭. মাছ পচে কেন? ব্যাখ্যা করো।
৮. ফরমালিন দেওয়া মাছ চেনার উপায় কী?
৯. নিরাপদ মাছ সংরক্ষণ কেন প্রয়োজন? ব্যাখ্যা করো।
১০. পুকুরে সার প্রয়োগ করা হয় কেন?
১১. পুকুরে চুন প্রয়োগের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করো।
১২. ফাইটোপ্লাংকটন মাছের কোন ধরনের খাবার?
১৩. চিংড়িকে সাদা সোনা বলা হয় কেন?
১৪. চিংড়িকে নিশাচর বলা হয় কেন?

সৃজনশীল প্রশ্ন:

১. জনাব আবুল কালাম তার বাড়ির পাশের পুকুরে একটি মাছের একক চাষ করেন। তার চাষকৃত মাছটি ১৯৭৭ সালে থাইল্যান্ড থেকে প্রথম আমাদের দেশে আনয়ন করা হয়। মাছটি অধিক ফলনশীল, শত্রু গড়নের এবং সুস্বাদু। একদিন তিনি লক্ষ করেন তার পুকুরের কিছু মাছের গায়ে ছোট ছোট লাল দাগ দেখা যাচ্ছে। এ বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তার পরামর্শ চাইলে তিনি বলেন এটি মাছের একটি মারাত্মক রোগ। তিনি এই রোগ দমনে কালামকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পরামর্শ দিলেন। 

ক. প্লাংকটন কী?

খ. পুকুরে চুন প্রয়োগের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করো।

গ. আবুল কালামের চাষকৃত মাছটির বৈশিষ্ট্য ব্যাখ্যা করো। 

ঘ. উপজেলা মৎস্য কর্মকর্তার পরামর্শে আবুল কালামের গৃহীত পদক্ষেপ বিশ্লেষণ করো।


২. মাছ ব্যবসায়ী নাজিম প্রায়ই মাছের ভালো দাম না পাওয়ার কারণে ক্ষতির সম্মুখীন হন। তিনি উপজেলা মৎস্য কর্মকর্তার সাথে দেখা করে এ ব্যাপারে পরামর্শ চান। মৎস্য কর্মকর্তা তাকে জানালেন সঠিকভাবে মাছ সংরক্ষণ না করার কারণে তার মাছ পচে যায় এবং এজন্য তিনি সংরক্ষণের প্রয়োজনীয়তা সম্পর্কে বিস্তারি আলোচনা করলেন।

ক. নিরাপদ মাছ সংরক্ষণ কী?

খ. মাছ পচনে এনজাইমের ক্রিয়া ব্যাখ্যা করো।

গ. উদ্দীপকে উল্লিখিত কৃষিজ পণ্য পচনের লক্ষণসমূহ বর্ণনা করো। 

ঘ. উদ্দীপকে উল্লিখিত কৃষিজ পণ্য সংরক্ষণের প্রয়োজনীয়তা বিশ্লেষণ করো।


৩. রনি যুব প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষিত হয়ে নিজ পুকুরে মাছ চাষ করেন। তিনি সম্পূরক খাদ্য প্রয়োগ করে মাছের উৎপাদন বাড়াতে সক্ষম হন। তার সফলতা দেখে অন্যান্য মাছ চাষিরাও সম্পূরক খাদ্য প্রয়োগ করে সকলেই আশাতীত ফল লাভ করেন ।

ক. সুষম খাদ্য কী?

খ. মাছ চাষে সুষম খাদ্যের গুরুত্ব বর্ণনা করো।

গ. রনির মৎস্য চাষের সফলতার কারণ ব্যাখ্যা করো।

ঘ. রনির দেখাদেখি এলাকার অন্যান্য মাছ চাষিদের গৃহীত কার্যক্রমের মূল্যায়ন করো। 


৪. এহসান একজন মৎস্য চাষি। তিনি নিজের পুকুরে মাছ চাষ করেন। তিনি নিয়মিত মাছের পরিচর্যার দিকে খেয়াল করেন। হঠাৎ একদিন দেখলেন, কিছু মাছের পেট অস্বাভাবিকভাবে ফুলে উঠেছে এবং দীর্ঘ সময় ধরে ভেসে থাকছে। বিষয়টি দেখে তিনি চিন্তায় পড়ে গেলেন। আক্রান্ত একটি মাছ নমুনা হিসেবে উপজেলা মৎস্য অফিসে নিয়ে গেলেন। মৎস্য কর্মকর্তা মাছের পেটে চাপ দিয়ে তরল জাতীয় পদার্থ বের করাসহ আরও কিছু পরামর্শ দিলেন। 

ক. মাৎস্যবিজ্ঞান কাকে বলে?

খ. পুকুরে সার প্রয়োগ করা হয় কেন- ব্যাখ্যা করো।

গ. এহসানের পুকুরের মাছ কোন রোগে আক্রান্ত হয়েছে? ব্যাখ্যা করো।

ঘ. কর্মকর্তার এহসানকে দেওয়া পরামর্শটি মূল্যায়ন করো।


৫. মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে ফরিদপুর জেলা মৎস্য কর্মকর্তা জনাব শফিউল আলম তার উদ্বোধনী বক্তৃতায় আমাদের দেশে ধানক্ষেতে চিংড়ি চাষের সম্ভাবনা ব্যাখ্যা করে বলেন, বংলাদেশে ধানক্ষেতে প্রায় দু'লক্ষ হেক্টর জমিতে মাছ চাষ করা সম্ভব। মৎস্য কর্মকর্তা ধানক্ষেতে মাছ ও চিংড়ি চাষের সুবিধা এবং চাষ পদ্ধতি বর্ণনা করেন। অনুষ্ঠানে অংশগ্রহণকারী চাষিরা ধানক্ষেতে মাছ চাষের সিদ্ধান্ত নেন এবং আশাতীত সাফল্য পান। 

ক. সুষম খাদ্য কী?

খ. পুকুরে সার প্রয়োগ করা হয় কেন?

গ. উদ্দীপকের উল্লিখিত ধানক্ষেতে চিংড়ি চাষ পদ্ধতি ব্যাখ্যা করো ।

ঘ. উদ্দীপকের আলোকে ধানক্ষেতে চিংড়ি চাষের যৌক্তিকতা বিশ্লেষণ করো।



দ্বিতীয় অধ্যায়: পোল্ট্রি পালন
জ্ঞানমূলক:
১. পোল্ট্রি কী?
২. পুলেট কী?
৩. লেয়ার কী?
৪. ব্রয়লার কী?
৫. জিনডিং কী?
৬. ব্রামহা কী?
৭. অধিক ডিম উৎপাদনকারী একটি হাঁসের জাতের নাম লেখ।
৮. অনুর্বর ডিম কী?
৯. কুঁচে মুরগি কী?
১০. BCRDV কী?
১১. হাঁস কোন শিল্পের অন্তর্গত?
১২. খাঁকি ক্যাম্পবেল কী?
১৩. ব্রুডার হাউস কী?
১৪. লিটার কী?

অনুধাবনমূলক:
১. বাংলাদেশে পোল্ট্রির প্রয়োজনীয়তা ব্যাখ্যা করো।
২. ব্রয়লার জাতগুলো অল্প সময়ে অধিক খাদ্য খেয়ে বেশি মাংস উৎপাদন করে- ব্যাখ্যা করো।
৩. বার্ড ফ্লু বলতে কি বুঝ?
৪. হাঁস পালন লাভজনক কেন? ব্যাখ্যা করো।
৫. কবুতর পালন লাভজনক কেন? ব্যাখ্যা করো।
৬. ডিম কেন অনুর্বর হয়?
৭. হাঁস-মুরগী পালনে সুষম খাদ্য প্রয়োজন কেন?

সৃজনশীল প্রশ্ন:

১. রাকিবের খামারের মুরগিগুলো হঠাৎ করে চুনের মতো পাতলা পায়খানা করছে এবং শ্বাসকষ্ট হচ্ছে। তিনি উপজেলা প্রাণিজসম্পদ কর্মকর্তাকে জানালে তিনি তাকে রোগ প্রতিরোধের উপায় বলে দেন।

ক. লিটার কী?

খ. হাঁস-মুরগির সুষম খাদ্যের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করো।

গ. উদ্দীপকের মুরগিগুলো কোন রোগে আক্রান্ত? উক্ত রোগের কারণ ও লক্ষণগুলো- লেখো।

ঘ. রোগ প্রতিরোধে প্রাণিজসম্পদ কর্মকর্তার পরামর্শের যৌক্তিকতা বিশ্লেষণ করো। 


২. রফিক ও করিম দুই বন্ধু। রফিকের হাঁস পালন পদ্ধতি হলো- রাতে হাসগুলো ঘরে থাকে এবং দিনের বেলায় ঘরের পাশে একটি পুকুরে সারাদিন বিচরণ করে। কিন্তু করিম হাঁসগুলোকে সারাদিনের জন্য সকাল দশটার দিকে ছেড়ে দেয় এবং রাতে ঘরে আবদ্ধ রাখে। সে হাঁসগুলোকে কোনো খাবার দেয় না। 

ক. অধিক ডিম উৎপাদনকারী একটি হাঁসের জাতের নাম লেখো।

খ. ডিম অনুর্বর হয় কেন?

গ. করিমের হাঁস পালন পদ্ধতিটি ব্যাখ্যা করো।

ঘ. রফিক ও করিম দুই বন্ধুর মধ্যে কার হাঁস পালন পদ্ধতি বেশি উপযোগী? মূল্যায়ন করো ।


৩. নিচের উদ্দিপকটি লক্ষ্য কর:

 A --- ব্রাহমা, কোচিন, আসিল

 B --- প্লাইমাউথ রক, জাভাস, ওয়াইন ডট


ক. খাঁকি ক্যাম্পবেল কী?

খ. ডিম কেন অনুর্বর হয়?

গ. উদ্দীপকে 'A' এর অন্তর্ভুক্ত মুরগির জাতসমূহ যে শ্রেণির তার বৈশিষ্ট্য ব্যাখ্যা করো। 

ঘ. উদ্দীপকে 'B' এর অন্তর্ভুক্ত যেকোনো একটি জাত সম্পর্কে বিশ্লেষণ করো। 


৪. মোঃ আবুল কালাম একজন কৃষক। পারিবারিক আয় বৃদ্ধির জন্য তিনি ৫০টি মুরগি পালন করা শুরু করেন। মুরগিগুলো ডিম দেওয়া শুরু করে। কিন্তু কিছুদিন পরেই তার বেশ কয়েকটি মুরগি রাণীক্ষেত রোগে আক্রান্ত হয়ে মারা যায়। 

ক. রানীক্ষেত কী ধরনের রোগ?

খ. এ রোগে কতভাগ আক্রান্ত মুরগি মারা যায়?

গ. রানীক্ষেত রোগে আক্রান্ত হলে মুরগির ৩টি বৈশিষ্ট্যপূর্ণ লক্ষণ বর্ণনা করো। 

ঘ. রাণীক্ষেত রোগ প্রতিরোধ ব্যবস্থা বর্ণনা করো।


৫. নিচের চিত্রটি লক্ষ্য কর:

ডিম ফোটানো পদ্ধতি
ক. উর্বর ডিম কাকে বলে?
খ. ফোটানোর উপযোগী ডিমের চারটি বৈশিষ্ট্য লেখো।

গ. চিত্রে প্রদর্শিত “?” ডিম ফুটানোর পদ্ধতির নাম লেখো এবং এই পদ্ধতিটি ব্যাখ্যা করো ।

ঘ. বাণিজ্যিক ভিত্তিতে হাঁস মুরগি পালনের জন্য চিত্রের ডিম ফুটানোর কোন পদ্ধতিটি লাভজনক? বিশ্লেষণ করো।



তৃতীয় অধ্যায়: পশু পালন
জ্ঞানমূলক:
১. ষাঁড় কী?
২. সুষম খাদ্য কী?
৩. সাইলেজ কী?
৪. বাকলিং কী?
৫. গোটলিং কী?
৬. মাটন কী?
৭. সংক্রামক রোগ কী?
৮. দুগ্ধ খামার কী?
৯. দূধ পাস্তুরাইজেশন কী?
১০. হলস্টেইন ফ্রিজিয়ান জাতের গরুর উৎপত্তি কোন দেশে?
১১. বকনা কী?
১২. সুষম খাদ্য কী?
১৩. শালদুধ কী?
১৪. 'হো' কী?

অনুধাবনমূলক:
১. পশু পালনের গুরুত্ব ব্যাখ্যা করো।
২. হলস্টেইন ফ্রিজিয়ান গাভী পালন করা হয় কেন?
৩. সংকর জাতের গরুর বৈশিষ্ট্য ব্যাখ্যা করো।
৪. পশুর জন্য সবুজ কাঁচা ঘাস প্রয়োজন কেন? ব্যাখ্যা করো।
৫. সাইলেজ কেন পশুখাদ্য হিসেবে গুরুত্বপূর্ণ? ব্যাখ্যা করো।
৬. ছাগলকে গরিবের গাভী বলা হয় কেন? ব্যাখ্যা করো।
৭. ব্ল্যাক বেঙ্গল ছাগলের বৈশিষ্ট্য লেখ।
৮. দুধকে আদর্শ খাবার বলার কারণ কী?
৯. সাইলেজ কোন ধরনের খাদ্য?
১০. গাভির দুধ উৎপাদন কম-বেশি হয় কেন?

সৃজনশীল প্রশ্ন:

১. পশু চিকিৎসক রাসেল সাহেব ছুটিতে গ্রামের বাড়ি গাইবান্ধার সুন্দরগঞ্জে বেড়াতে এসে লক্ষ করলেন তার চাচার বাড়ির আঙ্গিনায় বাঁধা একটি গরুর নাক ও মুখ থেকে ফেনা পড়ছে। গরুটির কাছে গিয়ে সে ভালোভাবে রোগটি শনাক্ত করল। তার চাচাকে সে এ সমস্যা সমাধানের পরামর্শ দিলেন এবং ভবিষ্যতে যাতে এ রোগ না হয় তার জন্য প্রতিরোধ ব্যবস্থা নিতে বললেন। 

ক. গরুর ভাইরাসজনিত একটি রোগের নাম লেখো।

খ. সাইলেজ কেন পশুখাদ্য হিসাবে গুরুত্বপূর্ণ? ব্যাখ্যা করো।

গ. কীভাবে তুমি উদ্দীপকের এ রোগটি শনাক্ত করবে— ব্যাখ্যা করো।

ঘ. 'রোগের প্রতিকারের চেয়ে প্রতিরোধ ব্যবস্থা উত্তম'— উদ্দীপকের আলোকে উক্তিটির বিশ্লেষণ করো।


২. কৃষি শিক্ষক রফিক সাহেব তার ছাত্রদের নিয়ে একটি দুগ্ধ খামার পরিদর্শনে গেলেন। সেখানে গিয়ে গরুর জাত ও দুধ দোহন প্রক্রিয়াসহ আনুষঙ্গিক বিষয়ে ছাত্রদের অবহিত করলেন এবং খামারে অধিক দুধ উৎপাদন ও অতিরিক্ত দুধ তাপ প্রয়োগের মাধ্যমে কীভাবে সংরক্ষণ করা যায় তাও ছাত্রদের জানালেন।

ক. দুধ পাস্তুরিকরণ কী?

খ. দুধ পাস্তুরিকরণের সুবিধা ও অসুবিধা ব্যাখ্যা করো।

গ. খামারে অধিক দুধ উৎপাদনের কারণ উদ্দীপকের আলোকে ব্যাখ্যা করো।

ঘ. খামারে উৎপাদিত অতিরিক্ত দুধ কীভাবে সংরক্ষণ করা যায় উদ্দীপকের আলোকে বিশ্লেষণ করো। 


৩. মামুন ডেইরি ফার্ম করে আত্মকর্মসংস্থানের প্রত্যয় ব্যক্ত করে। সে প্রাণিসম্পদ কর্মকর্তার পরামর্শে উন্নত জাতের গাভি পালনের সিদ্ধান্ত নেয়। এই জাতের গাভির বর্ণ সাদা-কালো রঙে মিশানো। ভালোই চলছিল ফার্ম। কিন্তু কিছু দিন পর তার খামারে গরুগুলো অসুস্থ হয়ে পড়ে। প্রাণিসম্পদ কর্মকর্তা তার খামার পরিদর্শনকালে দেখেন যে, খামারটি স্যাঁতস্যাঁতে এবং তাতে পর্যাপ্ত আলো বাতাসের অভাব। তিনি খামারের জন্য উপযুক্ত স্থানের পরামর্শ দেন ।

ক. ইনকিউবেটর কী?

খ. গবাদিপশু পালনে কী সমস্যা হয়? ব্যাখ্যা করো।

গ. মামুনের ডেইরি ফার্মের নির্বাচিত গাভিগুলো কোন জাতের? এদের বৈশিষ্ট্য লেখো।

ঘ. প্রাণিসম্পদ কর্মকর্তার পরামর্শ মোতাবেক মামুনের ডেইরি ফার্ম নির্বাচনের উপযুক্ত স্থানের বর্ণনা দাও। 


৪. সুরেশ রায়ের বাড়িতে দু'টি ষাঁড় ও দু'টি গাভি আছে। তার তিন বিঘা জমিতে ফসল চাষের জন্য এবং অন্যান্য কৃষিকাজে ষাঁড় দুটিকে কাজে লাগায়। গবাদিপশুর খাদ্যের দাম বৃদ্ধি পাওয়ায় সুরেশ রায় এখন চিন্তা করে কীভাবে তার গরুর খাদ্য চাহিদা পূরণ করতে পারে। স্থানীয়ভাবে পশুকর্মকর্তার শরণাপন্ন হলে তিনি সুরেশ রায়ের নিজের জমিতে উন্নত জাতের ঘাস উৎপাদনের কথা বললেন। পশুকর্মকর্তার পরামর্শ মোতাবেক ও তার নিজের জমির ফসলের খড়, ভুসি, চালের কুঁড়া, ডাল ভাঙ্গা, তেলের খৈল ইত্যাদি উৎপাদনের মাধ্যমে পশুখাদ্যের নিশ্চয়তা করতে পেরেছে। সুরেশ রায়ের পরিবারটি এখন অনেক স্বচ্ছল।

ক. জার্সি গরুর একটি বৈশিষ্ট্য লেখো।

খ. 'হে' বলতে কী বোঝায়?

গ. সুরেশ রায়ের জমি চাষের জন্য তার গৃহীত পদক্ষেপটি কি যৌক্তিক ব্যাখ্যা করো।

ঘ. 'সুরেশ রায়ের পরিবারটি এখন অনেক স্বচ্ছল'- কথাটির তাৎপর্য বিশ্লেষণ করো। 


৫. বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশুপালন বিভাগের শেষ বর্ষের একজন ছাত্র আকাশ। ঈদের ছুটিতে বাড়িতে বেড়াতে এসে সে দেখলো তাদের একটি গরুর মুখ দিয়ে ফেনা পড়ছে। গরুটির কাছে গিয়ে সে ভালো না ভাবে রোগটি পর্যবেক্ষণ করলো এবং তার বাবাকে জানাল দ্রুত এ গরুটিকে যেন পাল থেকে সরিয়ে আলাদা রাখা হয় ।

ক. পশুরোগ কী?

খ. সংক্রামক রোগে আক্রান্ত গরু আলাদা রাখতে হয় কেন?

গ. কীভাবে তুমি উদ্দীপকের এ রোগটি শনাক্ত করবে? ব্যাখ্যা করো

ঘ. আকাশের দেখা গরুর এ রোগের জন্য কী ব্যবস্থা গ্রহণ করবে বিশ্লেষণ করো।



চতুর্থ অধ্যায়: বনায়ন
জ্ঞানমূলক:
১. বন কি?
২. কৃষি বন কী?
৩. ম্যানগ্রোভ বন কী?
৪. জীববৈচিত্র কী?
৫. প্রুনিং কী?
৬. ট্রেনিং কী?
৭. বৃক্ষের ড্রেসিং কী?
৮. সামাজিক বনায়ন কী?

অনুধাবনমূলক:
১. জীববৈচিত্র্য সংরক্ষণে বনের গুরুত্ব আলোচনা করো।
২. সামাজিক বনায়নের সুবিধা লেখ।
৩. সকল ট্রেনিং প্রুনিং কিন্তু সকল প্রুনিং ট্রেনিং নয় কেন?
৪. বৃক্ষের ড্রেসিং করা হয় কেন?
৫. কৃষি মেলা আয়োজন করা হয় কেন?
৬. বৃক্ষ মেলার গুরুত্ব লিখ।
৭. প্রকৃতিক দুর্যোগ প্রতিরোধে বন কী ভূমিকা রাখে? ব্যাখ্যা করো।
৮. বৃক্ষে প্রুনিং করতে হয় কেন?

সৃজনশীল প্রশ্ন:

১. দিনাজপুর জেলার সুন্দরবন গ্রামের আকতার একজন সচ্ছল কৃষক। তার বিভিন্ন ধরনের কাঠের ও ফলের বাগান রয়েছে। তিনি কাঠের গাছ পূর্ণবয়স্ক হওয়ার পূর্বে ছাটাই করেন এবং ফলের উৎপাদন বৃদ্ধির জন্য প্রতি বছর সংগ্রহের পর গাছের পাতা ও রোগাক্রান্ত ডাল ছাটাই করেন। এর ফলে তার গাছের ফুল, ফল ধারণ ও ফলের গুণগত মান বৃদ্ধি পায়।

ক. সামাজিক বনায়ন কী?

খ. প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে বন কী ভূমিকা রাখে? ব্যাখ্যা করো।

গ. উদ্দীপকে আকতার তার বাগানে কী ধরনের কর্মকাণ্ড করেছেন? ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকে শেষের উক্তিটি দ্বারা যা বোঝানো হয়েছে তা বিশ্লেষণ করো।


২. সামসুল আলম একজন বৃক্ষপ্রেমী। তিনি এলাকার রাস্তার দুই পাশে বিভিন্ন ধরনের ফলজ ও বনজ বৃক্ষ রোপণ করেন এবং যত্ন নিয়ে বড় করে তোলেন। প্রতিবছর তার এই বৃক্ষ রোপণের ফলে এখন তার এলাকার সকল রাস্তায় দুই পাশে সারি সারি বৃক্ষ যে কারো নজর কাড়ে। সামসুল আলমের এরূপ নিঃস্বার্থ বৃক্ষপ্রেমের কারণে সরকার এ বছর তাকে পুরষ্কৃত করেছে।

ক. বনায়ন কী?

খ. বন আমাদের কীভাবে উপকার করে?

গ. উদ্দীপকে বৃক্ষপ্রেমী সামসুল আলমের কর্মকাণ্ড কোন ধরনের বনায়নের অন্তর্ভুক্ত? ব্যাখ্যা করো।

ঘ. “শুধু সরকারি স্বীকৃতি নয়, সামসুল আলমের এরূপ কর্মকাণ্ড দেশের অর্থনীতিতেও ভূমিকা রাখছে”- উক্তিটির যথার্থতা বিশ্লেষণ করো।


৩. রিপন ও মঈন দুই বন্ধু। রিপনের একটি মেহগনি বাগান আছে। অন্যদিকে মঈনের রয়েছে আমের বাগান। রিপন তার মেহগনি গাছের বেড় বৃদ্ধির জন্য শাখাপ্রশাখা ছাঁটাই করেছে। মঈন আমের মুকুল ভালো আসবার জন্য ছাঁটাই করতে গেলে একটি গাছ কিছুটা আঘাতপ্রাপ্ত হয়। এরপর সে গাছটিতে এঁটেল মাটির প্রলেপ লাগিয়ে দেয়।

ক. বৃক্ষমেলা কাকে বলে?

খ. গাছে প্রুনিং করা হয় কেন? ব্যাখ্যা করো।

গ. উদ্দীপকে রিপনের কর্মকাণ্ডটি কোন পদ্ধতিকে নির্দেশ করে? ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকে মঈনের শেষোক্ত কাজটির যথার্থতা তুলে ধরো।

. আমলপাড়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা শিক্ষা সফরের উদ্দেশ্যে চট্টগ্রাম অঞ্চলের পাহাড়ি বন পরিদর্শনে যায়।  এই বনে তারা বিভিন্ন ধরনের গাছপালা এবং পশুপাখি দেখতে পায়।  ফলে তারা নির্মল আনন্দ লাভ করে। শিক্ষার্থীরা শ্রেণিশিক্ষকের নিকট।  এই বনের গুরুত্ব সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘শুধুমাত্র এই বন নয়, বাংলাদেশের সব বনই অর্থনীতিতে গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে’।
ক. বায়োডাইভারসিটি কাকে বলে?
খ. সামাজিক বনায়নের চারটি উদ্দেশ্য লেখো।
গ. শিক্ষার্থীদের পরিদর্শনকৃত বনের বৈশিষ্ট্য ব্যাখ্যা করো।
ঘ. শিক্ষকের উক্তিটি বিশ্লেষণ করো।
. মধুপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা শিক্ষা সফরে মধুপুর এলাকার পার্শ্ববর্তী একটি সামাজিক বন পরিদর্শন করে।  শিক্ষক শিক্ষার্থীদের জানায়, দেশে বনের পরিমাণ দ্রুত হ্রাস পাওয়ায়। এলাকার বিশেষ শ্রেণির মানুষের সহযোগিতায় এই ধরনের বনের সৃষ্টি করা হচ্ছে। এই বন থেকে এলাকার মানুষ যেমন উপকৃত হয় তেমনি দেশের আর্থ-সামাজিক উন্নয়নেও এ বন গুরুত্বপূর্ণ অবদান রাখে।
ক. ভেষজ উদ্ভিদ কাকে বলে?
খ. কৃষি মেলার জন্য নির্বাচিত কোন ধরনের ফসল প্রজাতি নির্বাচন করা হয়?
গ. উদ্দীপকে যে বিশেষ শ্রেণির কথা বলা হয়েছে উক্ত বন সৃষ্টিতে তাদের গুণাবলি ব্যাখ্যা করো।
ঘ. উক্ত বনের গুরুত্ব বিশ্লেষণ করো।



এইচ.এস.সি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সাজেশন ১০০% কমন পেতে ক্লিক করতে পারেন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url