ষষ্ঠ শ্রেণি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, পঞ্চম অধ্যায় (ইন্টারনেট পরিচিতি) || Class Six, ICT, Chapter 5 (Internet Contact)

 সংক্ষিপ্ত প্রশ্ন:
১। সুইচ কী? 
উত্তর: কাছাকাছি অবস্থিত একাধিক কম্পিউটারের মধ্যে নেটওয়ার্ক করার জন্য যে নেটওয়ার্ক ডিভাইস ব্যবহার করা হয় তাকে সুইচ বলে।

২। ইন্টারনেট ব্রাউজার কী? 
উত্তর: ইন্টারনেটে ওয়েবসাইট দেখার জন্য যে বিশেষ সফটওয়্যার ব্যবহার করা হয় তাকে ইন্টারনেট ব্রাউজার বলে।

৩। গুগল আর্থ কী কাজে ব্যবহৃত হয়? 
উত্তর: ইন্টারনেটে একটি এলাকার নিখুত ম্যাপ দেখার জন্য গুগল আর্থ ব্যবহৃত হয়।

৪। প্রথম ইন্টারনেট কত সালে কয়টি কম্পিউটার নিয়ে হয়েছিল? 
উত্তর: ১৯৬৯ সালে চারটি কম্পিউটার নিয়ে।

৫। নেটওয়ার্কের নেটওয়ার্ক কী? 
উত্তর: কতকগুলো নেটওয়ার্ক একত্রে জুড়ে গঠিত হয় নেটওয়ার্কের নেটওয়ার্ক।

৬। সুইচ ও রাউটারের মধ্যে পার্থক্য কী লেখ।
 উত্তর: সুইচ হচ্ছে একাধিক কমিপউটারের মধ্যে নেটওয়ার্ক করতে ব্যবহার করা হয়। আর রাউটার হচ্ছে একাধিক নেটওয়ার্ক সিস্টেমের মধ্যে আবার নেটওয়ার্ক করতে ব্যবহার করা হয়।
ষষ্ঠ শ্রেণি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, পঞ্চম অধ্যায়

৭। সার্চ ইঞ্জিন কী? 
উত্তর: ইন্টারনেটে কোনো তথ্য খোঁজার জন্য যে বিশেষ এক ধরনের অ্যাপ্লিকেশন সফটওয়্যারের সাহায্য নিতে হয় সেই সফটওয়্যারগুলোর নামই হচ্ছে সার্চ ইঞ্জিন। 

৮। শিক্ষার ব্যাপারে ইন্টারনেটকে কীভাবে কাজে লাগানো যায় তার একটি তালিকা তৈরি কর।
উত্তর: শিক্ষার বিভিন্ন ব্যাপারে ইন্টারনেট ব্যবহার করার একটি তালিকা এখানে উল্লেখ করা হল-
ক. ইন্টারনেট থেকে শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য নামিয়ে আনা যায়।
খ. টেক্সট বই ডাউনলোড করে পড়া যায়। 
গ. সরাসরি ইন্টারনেটেই অনেক বিষয় পড়া যায়।
ঘ. ইন্টারনেটের মাধ্যমে শিক্ষা উপকরণ সকলের মাঝে ছড়িয়ে দেয়া যেতে পারে।
ঙ. ইন্টারনেটে বসে পরীক্ষা দেওয়া যায়।

৯। স্বাস্থ্যের ব্যাপারে ইন্টারনেটকে কীভাবে কাজে লাগানো যায় তার একটি তালিকা তৈরি কর।
উত্তর: স্বাস্থ্যের ব্যাপারে ইন্টারনেট আমাদের অনেক কাজে আসতে পারে। নিচে লেখা হলো-
ক. ইন্টারনেটের মাধ্যমে দূরবর্তী স্থানে ডিজিটাল ক্যামেরা ব্যবহার করে রোগী দেখা যায়, যাকে টেলিমেডিসিন বলে।
খ. নতুন কোন রোগ শোক এর প্রকোপ দেখা দিলে দ্রুত ইন্টারনেটের মাধ্যমে তা সবাইকে সচিত্র প্রতিবেদন হিসাবে জানিয়ে দেওয়া যায়।
গ. ইন্টারনেটে স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন ওয়েবসাইট থেকে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা সম্পর্কে তথ্য গ্রহণ করা যায়। এভাবে আমরা ইন্টারনেটকে বিভিন্নভাবে কাজে লাগাতে পারি।

১০। খেলাধুলার ব্যাপারে ইন্টারনেটকে কীভাবে কাজে লাগানো যায় তার একটি তালিকা তৈরি কর। 
উত্তর: ইন্টারনেটে খেলাধুলার সকল তথ্য থাকে। নিচে ইন্টারনেটকে কিভাবে কাজে লাগানো যায় তার একটি তালিকা দেওয়া হলো-
ক. ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইটে খেলাধুলার উপর বিভিন্ন সংবাদ পাওয়া যায়।
খ. বিভিন্ন ক্ষেত্রে লাইভ খেলা বা খেলার আপডেট ইন্টারনেট থেকে পাওয়া যায়।
গ. বিভিন্ন খেলা সম্পর্কে জানার জন্য বা খেলার বিভিন্ন নিয়মকানুন ইত্যাদি জানার জন্য ইন্টারনেট ব্যবহার করে খোঁজাখুঁজি করা যায়।

১১। বিনোদনের ব্যাপারে ইন্টারনেট কিভাবে কাজে লাগানো যায় তার একটি তালিকা তৈরি কর।
উত্তর: বিনোদনে ইন্টারনেটের ব্যবহার নিচে তালিকা আকারে দেয়া হলো-
ক. বিনোদনের ক্ষেত্রে ইন্টারনেট সবথেকে বড় মাধ্যম। ইন্টারনেট ব্যবহার করে বিনোদনের অনেক তথ্য পাওয়া যায়।
খ. বর্তমানে বিনোদনের ক্ষেত্রে সকল তথ্য সবার আগে ইন্টারনেটে প্রকাশিত হয়।
গ. বর্তমানে ইন্টারনেটে বিভিন্ন গান, চলচ্চিত্র ইত্যাদি রাখা থাকে। ইন্টারনেট থেকে তাদের ডাউনলোড করা যায়।
ঘ. ইন্টারনেট টিভি নামে অতি সম্প্রতি যে সুবিধাটি এসেছে তার মাধ্যমে ইন্টারনেটে টেলিভিশনের মতো টিভি দেখা যায়।
ঙ. এছাড়া ইন্টারনেট বর্তমান বিশ্বে সবথেকে বড় সংবাদ মাধ্যম। যারা দেশ থেকে হাজার হাজার মাইল দূরে থাকেন তারা ইন্টারনেটে বসে দেশের পত্রিকা পড়তে পারেন।

১২। তোমাদের স্কুলের একটি ওয়েবসাইট তৈরি করতে হলে তাতে কি কি ধরনের তথ্য থাকতে হবে? 
উত্তর: একটি স্কুলের ওয়েবসাইট তৈরি করতে হলে ওয়েবসাইটে যেসকল তথ্য থাকতে হবে তার একটি তালিকা এখানে দেওয়া হল-
ক. স্কুলের একটি সুন্দর ছবি ওয়েবসাইটটির প্রথম পৃষ্ঠায় দিলে ভালো হয়। স্কুলের ঠিকানা ও যোগাযোগের নম্বর থাকতে হবে। 
খ. বিভিন্ন পরীক্ষায় স্কুলের রেজাল্ট থাকতে হবে। যারা পরীক্ষায় ভালো করেছে তাদের ছবি থাকতে পারে।
গ. স্কুলের শিক্ষক - শিক্ষিকা মণ্ডলীর তথ্য ও ছবি থাকতে পারে। ঘ. স্কুলের বিভিন্ন বিষয়ে যেমন ভর্তি পরীক্ষার ফরম, ভর্তি পরীক্ষার সময়সূচি, অন্যান্য পরীক্ষার সময়সূচি ইত্যাদি থাকতে পারে।
ঙ. স্কুলের অতিরিক্ত বিভিন্ন কার্যক্রম যাকে কো - কারিকুলাম এক্টিভিটিস বলে। যেমন— স্পোর্টস্ , বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতা ইত্যাদির উপর চিত্র ও তথ্য থাকতে পারে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url