সমাজকর্ম ২য় পত্র সাজেশন ১০০% কমন || Samaj karma 2nd patra sajesan 100% kaman
১ম অধ্যায়
জ্ঞানমূলক প্রশ্ন উত্তর:
১. ‘Common Human Needs’ গ্রন্থের লেখক কে?
২. মানবজীবনের সবচেয়ে প্রয়োজনীয় চাহিদা কী?
৩. মৌলিক মানবিক চাহিদা কয়টি?
৪. মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান কততম?
৫. বাংলাদেশের মৌল মানবিক চাহিদাগুলোর নাম লেখো।
৬. মৌলিক চাহিদা কী?
৭. মানবিক চাহিদা কী?
৮. কাদেরকে চরম দরিদ্র বলে গণ্য করা হয়?
৯. মানুষের আশ্রয়স্থল কী?
১০. দারিদ্র কী?
অনুধাবনমূলক প্রশ্ন:
১. মানুষকে পরিপূর্ণ হিসেবে গড়ে তুলতে শিক্ষা” কীভাবে ভূমিকা রাখে?
২. মৌল মানবিক চাহিদা হিসেবে বর্তমানে বাংলাদেশে বাসস্থান পরিস্থিতির ধারণা দাও।
৩. সামাজিক সমস্যা বলতে কী বোঝায়?
৪. সামাজিক চাহিদা বলতে কী বোঝায়?
৫. মৌল মানবিক চাহিদা পূরণ সকল নাগরিকের জন্য অপরিহার্য ব্যাখ্যা কর।
সৃজনশীল প্রশ্ন:
১. রফিক সিডরে মারা যাওয়ায় তার পরিবার অতিকষ্টে জীবন যাপন করছে। পরিবারের সদস্য সংখ্যা বেশি হওয়ায় রফিকের ছেলেমেয়েদের লেখাপড়া চলে না। এমন কি স্বাস্থাহীনতা ও পুষ্টিহীনতারও শিকার হচ্ছে। উপরন্তু দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সংসারের ব্যয়ভার মেটানো সম্ভব হচ্ছে না।
ক. Common Human Needs’ গ্রন্থের লেখক কে?
খ. মৌল মানবিক চাহিদা হিসেবে শিক্ষার গুরুত্ব লিখ।
গ. উদ্দীপকে উল্লেখিত রফিকের পরিবারে মৌল মানবিক চাহিদা পুরণে ব্যর্থতা থেকে কী কী সমস্যা সৃষ্টি হতে পারে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত সমস্যাসমূহ মোকাবিলায় সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধর।
২. বিগত বছরে হাওর অঞ্চলে অকাল বন্যায় কৃষকের প্রধান ফসল ধানের ব্যাপক ক্ষতি হয়। যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হওয়ায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ক্লাস বন্ধ থাকে। জরুরি চিকিৎসা সেবায়ও সংকট দেখা দেয়। আয়-রোজগার না থাকায় অনেকে ক্ষতিগ্রস্ত ঘর-বাড়ি মেরামত করতে পারেনি।
ক. “Common Human Needs’ গ্রন্থটি কে রচনা করেন?
খ. শিক্ষাকে কেন মৌল মানবিক চাহিদা বলা হয়?
গ. উদ্দীপকে কোন মৌল মানবিক চাহিদার অনুপস্থিতি লক্ষণীয়? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে অনুপস্থিত মানবজীবনের মৌল মানবিক চাহিদার তাৎপর্য বিশ্লেষণ কর।
৩. পঞ্চগড়ের সফিকুলের নাম দেশবাসীর মুখে মুখে। কারণ সে এবার ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় স্থান করে ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছে। অথচ কখনও দুবেলা দুমুঠো পেট ভরে খাবার পায়নি। এক কাপড়ে কেটেছে, অসুস্থ মায়ের চিকিৎসা করাতে ব্যর্থ হয়েছে বার বার। পরিবারের ছয় সদস্য নিয়ে গাদাগাদি করে জরাজীর্ণ ঘরে সে রাত কাটাতো। অবশ্য পরিবারটি ‘দশ টাকা কেজি চাল’ কর্মসূচির আওতায় ছিল। আর এর মধ্যেই সফিকুল স্বপ্ন দেখতো সে ডাক্তার হবে, অসুস্থ মাকে সুস্থ করে তুলবে, সাথে সাথে গ্রামবাসীর সেবা করবে।
ক. মৌলিক মানবিক চাহিদা কয়টি?
খ. বস্তুকে কেন মানবিক চাহিদা বলা হয়?
গ. উদ্দীপকে সফিকুল কোন চাহিদা পূরণের স্বপ্ন দেখেছে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত কর্মসূচি কি মৌলিক মানবিক চাহিদা পূরণে যথেষ্ট? মতামত দাও।
৪. জাহিদ হাসান স্ত্রী সন্তানদের নিয়ে গ্রামে বসবাস করতেন। কিন্তু গ্রামে আয়ের ভাল ব্যবস্থা না থাকায় কাজের সন্ধানে তিনি শহরে যান এবং রিকশা চালিয়ে সংসার চালান। তিনি যা আয় করেন তা নিয়ে সংসারের সবার খাবারের ব্যবস্থা করতে পারেন। বাসার পাশেই সরকারি প্রাইমারি স্কুল থাকায় ছেলেমেয়েদের লেখাপড়াও করান। কিন্তু স্বল্প আয়ের কারণে স্ত্রী-সন্তানদের প্রয়োজনমত কাপড়-চোপড় কিনে দিতে পারেন না, অসুস্থ হলে চিকিৎসা করাতে পারেন না এবং অবসর সময় কাটানোর জন্য একটি টিভিও কিনে দিতে পারেন না। তবে বস্তি এলাকায় বাস করলেও ঘরে থাকতে তাদের খুব একটি অসুবিধা হয় না।
ক. মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান কততম?
খ. মৌল মানবিক চাহিদা বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে জাহিদ হাসানের পরিবার কী কী মৌল মানবিক চাহিদা পূরণ করতে পারছে না? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে জাহিদ হাসান এবং তার পরিবার যে সকল চাহিদা পূরণ করতে পারছে তা যথার্থ কিনা? তোমার মতামত দাও।
৫. সুমন আট সন্তানের জনক। পরিবারের সবাইকে নিয়ে একটি ছোট ঘরে বাস করে। অর্থাভাবে সে তার সন্তানদের স্কুলে পাঠাতে পারছে না। সেই সাথে পরিবারের কোনো সদস্য অসুস্থ হলে তাকে ডাক্তার দেখানো সম্ভব হয় না। এমনকি তার পরিবারে আনন্দ-উৎসব করার মতো কোনো ব্যবস্থাও নেই।
ক. বাংলাদেশের মৌল মানবিক চাহিদাগুলোর নাম লেখো।
খ. মৌল মানবিক চাহিদার একটি তাৎপর্য ব্যাখ্যা করো।
গ. সুমনের পরিবারের অবস্থা মৌল মানবিক চাহিদা পুরণের কোন অবস্থাকে নির্দেশ করে? নিরূপণ করো।
ঘ. সুমনের মতো পরিবারগুলো মৌল মানবিক চাহিদা পূরণ করতে না পেরে কী ধরনের সমস্যার সৃষ্টি করে? বিশ্লেষণ করো।
২য় অধ্যায়:
জ্ঞানমূলক প্রশ্ন উত্তর:
১. ‘Kline’ শব্দের উৎপত্তি কোন ভাষা হতে?
২. কত সালে সর্বপ্রথম ক্লিনিক্যাল সমাজকর্ম ধারণাটি ব্যবহার করে?
৩. কারা সাইকিয়াট্রিক সমাজকর্মের কাজ করে?
৪. চিকিৎসা সমাজকর্মের সর্বপ্রথম প্রয়োগ শুরু হয় কত সালে?
৫. বাংলাদেশে কোন মেডিকেল কলেজে প্রথম চিকিৎসা সমাজকর্ম কার্যক্রম শুরু হয়?
৬. চিকিৎসা সমাজকর্ম কী?
৭. ক্লিনিক্যাল সমাজকর্ম কী?
৮. বাংলাদেশে কত সালে প্রথম স্কুল সমাজকর্ম চালু হয়?
৯. সাইক্রিয়াট্রিক সমাজকর্ম কী?
অনুধাবনমূলক প্রশ্ন:
১. নিরক্ষরতা বলতে কী বোঝায়?
২. প্রবীণকল্যাণ সমাজকর্ম বলতে কী বোঝায়?
৩. প্রবীণ সমাজকর্ম বলতে কী বোঝ?
৪. ক্লিনিক্যাল সমাজকর্মের ধারণা দাও।
৫. বিদ্যালয় সমাজকর্ম বলতে কী বোঝায়?
সৃজনশীল প্রশ্ন:
১. রহিমা ভীষণ অসুস্থ। সমাজকর্মী কণা তাকে একটি | হাসপাতালে ভর্তি করিয়ে দেন। তার সহায়তায় রহিমার বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা হয়। কণা হলো ঐ হাসপাতালের সমাজসেবা বিভাগের একজন দায়িত্বপ্রাপ্ত অফিসার। এজন্য এ কাজ করা তার জন্য সহজ হয়েছে।
ক. ‘Kline’ শব্দের উৎপত্তি কোন ভাষা হতে?
খ. প্রবীণকল্যাণ সমাজকর্ম বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে বর্ণিত কণার কার্যক্রম সমাজকর্মের কোন শাখাকে ইঙ্গিত করে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে কণা সংশ্লিষ্ট শাখার একজন সমাজকর্মী হিসেবে। আর কী কী ভূমিকা পালন করতে পারে? তোমার পাঠ্যবইয়ের আলোকে ব্যাখ্যা করো।
২. রবিন ও তার স্ত্রী দু’জনে ব্যাংক কর্মকর্তা। রবিনের বাবা সম্প্রতি অবসরে গেছেন। রবিন তার বাবার তেমন খোঁজ-খবর রাখতে পারে না। বাবার সাথে মাঝেমাঝেই তার ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়। তাই রবিন বাবাকে বেসরকারিভাবে গড়ে ওঠা একটি বিশেষায়িত প্রতিষ্ঠানে পাঠিয়েছে যেখানে থাকা, খাওয়া ও চিকিৎসার ব্যবস্থা আছে।
ক. NASW কত সালে সর্বপ্রথম ক্লিনিক্যাল সমাজকর্ম ধারণাটি ব্যবহার করে?
খ. “শ্রমকল্যাণের সম্প্রসারিত রূপই শিল্প সমাজকর্ম বুঝিয়ে লেখ।
গ. উদ্দীপকে যে প্রতিষ্ঠানের ইঙ্গিত করা হয়েছে সেটি সমাজকর্মের কোন শাখার সাথে সংশ্লিষ্ট? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে ইঙ্গিতকৃত শাখাটির কার্যক্রম ফলপ্রসূকরণে একজন সমাজকর্মীর ভূমিকা বিশ্লেষণ করো।
৩. সাভারে একটি গার্মেন্টসে মালিক ও শ্রমিক দ্বন্দ্বের কারণে উৎপাদন বন্ধ হয়ে যায়। ফলে নিম্ন শ্রেণির কর্মচারিদের ছাঁটাই করে মালিক নতুন করে কারখানা শুরু করতে চাইলে তারা প্রতিবাদ ও আন্দোলন শুরু করে। উচ্চবিত্ত কর্মকর্তাদের সমস্যা না হলেও নিম্ন শ্রেণির কর্মীদের পথে বসতে হয়। এদের সমস্যা সমাধান ও উভয় পক্ষের মধ্যে সমঝেতা করার জন্য তৃতীয় পক্ষের প্রয়োজন উপলব্ধি করে।
ক. ক্লিনিক্যাল সমাজকর্ম কী?
খ. প্রবীণ সমাজকর্ম বলতে কী বোঝ?
গ. উদ্দীপকের সমস্যা সমাধানের জন্য সমাজকর্মের কোন বিশেষায়িত শাখা তৃতীয় পক্ষ হিসেবে কাজ করতে পারে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে উল্লিখিত সমস্যার সমাধানে তৃতীয় পক্ষ কীভাবে ভূমিকা রাখতে পারে? মতামত দাও।
৪. দরিদ্র বাবার সন্তান শারমিনের অল্প বয়সে বিয়ে হয়। বিয়ের এক বছর পরে তার একটি প্রতিবন্ধী সন্তান হয়। শারমিনের স্বামী তার ভরণপোষণ করতে না পেরে তাকে তালাক দেয়। দরিদ্র, অসহায় ও স্বামী পরিত্যক্তা শারমিন প্রতিবন্ধী সন্তানটিকে নিয়ে খুবই কষ্টে আছে।
ক. চিকিৎসা সমাজকর্মের সর্বপ্রথম প্রয়োগ শুরু হয় কত সালে?
খ. শিল্প সমাজকর্ম বলতে কী বোঝ?
গ. উদ্দীপকের শারমিন ও তার সন্তানের জন্য সমাজকর্মের কোন শাখা সাহায্য করতে পারে? আলোচনা করো।
ঘ. উদ্দীপকের উল্লিখিত শাখা বাংলাদেশের বহুমুখী সমস্যা সমাধানে কতটা কার্যকরী বলে তুমি মনে করা ব্যাখ্যা করো।
৫. ফারজানা হক পরিবারের একমাত্র সন্তান। মা-বাবা কাজের প্রয়োজনে বাইরে গেলে সে বাসায় একা থাকে। খেলার সাথি পায় না। এই একাকিত্ব তাকে অসুস্থ করে তোলে। তার মধ্যে একধরনের ভ্রান্তি বা ব্যক্তিত্বের অস্বাভাবিকতা তৈরি হয়। সে বড় হলেও সবার সাথে মিলেমিশে চলতে পারে না। তাই তার মা-বাবা তার জন্য বড়ই দুশ্চিন্তাগ্রস্ত।
ক. বাংলাদেশে কোন মেডিকেল কলেজে প্রথম চিকিৎসা সমাজকর্ম কার্যক্রম শুরু হয়?
খ. বিদ্যালয় সমাজকর্ম বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে ফারজানা হকের চিকিৎসার জন্য সমাজকর্মের কোন শাখা উপযোগী? ব্যাখ্যা করো।
ঘ. উক্ত শাখা সমাজকর্মের পেশাগত বিকাশে কতটা কার্যকরী বলে তুমি মনে করো।সেরা অনলাইন কোর্স
৩য় অধ্যায়
জ্ঞানমূলক প্রশ্ন উত্তর:
১. এইডস কী?
২. CFC এর পূর্ণরূপ কী?
৩. গ্রিক Problema শব্দের অর্থ কী?
৪. অপুষ্টি কী?
৫. গ্রিনহাউস ইফেক্ট কী?
৬. AIDS এর পূর্ণরূপ লেখো।
৭. বাংলাদেশে ছেলে এবং মেয়ের বিবাহের ন্যূনতম বয়স কত?
৮. Problem শব্দটি গ্রিক কোন শব্দ থেকে উদ্ভূত?
৯. পুষ্টিহীনতার ইংরেজি প্রতিশব্দ কী?
১০. সমস্যা কী?
অনুধাবনমূলক প্রশ্ন:
১. বাংলাদেশে বেকারত্বের কুপ্রভাব ব্যাখ্যা করো।
২. জলবায়ু পরিবর্তনের ধারণা দাও।
৩. জনসংখ্যাস্ফীতি বলতে কী বোঝায়?
৪. মাদকাসক্তি কী? বুঝিয়ে লেখ।
৫. যুগোপযোগী শিক্ষার অভাব বেকারত্বের অন্যতম কারণ ব্যাখ্যা করো
সৃজনশীল প্রশ্ন:
১. ১৯৭৬ সালে আমাদের দেশে যেটিকে এক নম্বর সমস্যা হিসেবে ঘোষণা করা হয়েছে সেটির প্রতিকার ও প্রতিরোধের ক্ষেত্রে যে কোনো ব্যবস্থাই গ্রহণ করা হোক না কেন তা কোনো সুফল বয়ে আনছে না বলে মনে হচ্ছে। ভয়ানক এ সমস্যাটি একদিকে যেমন নতুন নতুন সমস্যার জন্ম দিচ্ছে অপরদিকে তেমনি বিদ্যমান প্রায় সব সমস্যার পেছনে ইন্ধন যোগাচ্ছে।
ক. এইডস কী?
খ. “সামাজিক সমস্যা সমাজ থেকে উদ্ভূত”- বুঝিয়ে লেখ।
গ. উদ্দীপকে যে বিশেষ সমস্যাটিকে ইঙ্গিত করা হয়েছে। আমাদের সামাজিক জীবনে তার কু-প্রভাব বর্ণনা কর।
ঘ. উদ্দীপকে সমস্যাটির সমাধান করা গেলে অনেক সমস্যারই সমাধান করা সম্ভব পাঠ্যপুস্তকের আলোকে বিশ্লেষণ কর।
২. বাংলাদেশে এখন আর ঋতু বৈচিত্র্যের স্বাদ পরিপূর্ণভাবে উপভোগ করা যায় না। কখনো অতিবৃষ্টি, কখনো অনাবৃষ্টি জনজীবনে দুর্ভোগ ডেকে আনছে। ফি বছর পাহাড়ি ঢলে গ্লাবিত হচ্ছে অনেক অঞ্চল। সর্বোপরি কল-কারখানার বিষাক্ত ধোঁয়া নির্মল আকাশকে করছে কলুষিত। নদী ভাঙনের কবলে পড়ে বিলীন হয়ে যাচ্ছে অনেক আবাদী জমি।
ক. CFC এর পূর্ণরূপ কী?
খ. জীববৈচিত্র্য বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে উল্লিখিত পরিবেশগত ভারসাম্যহীনতার কারণ পাঠ্যপুস্তকের আলোকে ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত উক্ত সমস্যা মোকাবিলায় একজন সমাজকর্মীর ভূমিকা কী হতে পারে? ব্যাখ্যা কর।
৩. দিবা অষ্টম শ্রেণির ছাত্রী। সে JSC পরীক্ষার জন্য ফরম ফিলাপ করেছে। কিন্তু পরীক্ষার সময় স্বামী ও অভিভাবকগণ পরীক্ষা দিতে বারণ করায় পরীক্ষা দিতে পারে নাই। যার ফলশ্রুতিতে দিবার লেখাপড়া বন্ধ হয়ে যায়। এটি একটি সামাজিক অপ্রত্যাশিত অবস্থা।
ক. গ্রিক Problema শব্দের অর্থ কী?
খ. যৌতুক একটি সামাজিক ব্যাধি- ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে উল্লেখিত ঘটনাটি তোমার পাঠ্যবইয়ের কোন সমস্যার সাথে সাদৃশ্যপূর্ণ? আলোচনা কর।
ঘ. উক্ত ঘটনাটি নিরসনের জন্য যে আইন প্রণয়ন করা হয়েছে তা যথার্থ কিনা বিশ্লেষণ কর।
৪. পিয়ালের বয়স দশ বছর। সে কারও সঙ্গে কথা বলে না। তার সাথে কেউ কথা বললে সে শুধু মাথা নাড়ায়। তার বাবা-মা তাকে স্কুলে পাঠায় না। কারণ সে অযথা সবার গায়ে থুথু ছিটায়। তবে সে অনেক সুন্দর ছবি আঁকতে পারে।
ক. গ্রিনহাউস ইফেক্ট কী?
খ. জলবায়ু পরিবর্তনের দুটি কারণ ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকে পিয়ালের সমস্যাটি কী? ব্যাখ্যা করো।
ঘ. তুমি কি মনে কর, পিয়ালের বাবা-মা তাকে স্কুলে না পাঠিয়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন? যুক্তি দাও।
৫. বিশ্বব্যাপী শিল্প কলকারখানা বৃদ্ধি ও উন্নত দেশগুলোর অসম প্রতিযোগিতার ফলে অধিক হারে খনিজ জ্বালানি পুড়ছে। বায়ুমণ্ডলে গ্রিনহাউস গ্যাসের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে, তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাচ্ছে। পৃথিবী তার পরিবেশগত ভারসাম্য হারিয়ে ফেলে বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে। ঝড়, সাইক্লোন, জলোচ্ছ্বাস, ভূমিকম্প, খরার মতো প্রাকৃতিক বিপর্যয় বেড়ে যাওয়ায় জীববৈচিত্র্য ও ভবিষ্যৎ প্রজন্ম হুমকির মুখে পড়ছে। পৃথিবীর এই বিপর্যয়ের জন্য ‘প্রকৃতি যতটা না দায়ী তার চেয়ে বেশি দায়ী মানুষ। তাই উন্নত ও অনুন্নত বিশ্বের সবাই বিচলিত ও এটি অনুভব করে যে, ভবিষ্যৎ প্রজন্মের জন্য পৃথিবীকে বাসযোগ্য করে তুলতে হবে।
ক. AIDS এর পূর্ণরূপ লেখো।
খ. অটিজম কেন সামাজিক সমস্যা?
গ. উদ্দীপকে কোন সমস্যার চিত্র ফুটে উঠেছে? ব্যাখ্যা করো।
ঘ. প্রাকৃতিক বিপর্যয়ের জন্যে উদ্দীপকে উল্লিখিত উক্তিটি কতটা দায়ী? পাঠ্যপুস্তকের আলোকে মতামত দাও।
৪র্থ অধ্যায়
জ্ঞানমূলক প্রশ্ন উত্তর:
১. ‘ধর্ম হলো অতিপ্রাকৃত শক্তিতে বিশ্বাস’– এটি কার উক্তি?
২. ‘প্রতিষ্ঠান হল সেসব প্রতিষ্ঠিত কর্মপদ্ধতি, যেগুলোর মাধ্যমে গোষ্ঠীর কার্যকলাপের বৈশিষ্ট্য সূচিত হয়।’— কে বলেছেন?
৩. ইংরেজি ‘Family’ শব্দটি কোন শব্দ থেকে গৃহীত হয়েছে?
৪. ধর্ম কী?
৫. পরিবার কী?
৬. Family শব্দের অর্থ কী?
৭. সমাজের ক্ষুদ্রতম সংগঠনের নাম কী?
৮. বিবাহ কী?
৯. সামাজিক প্রতিষ্ঠান কী?
অনুধাবনমূলক প্রশ্ন:
১. বিবাহ বলতে কী বোঝায়?
২. সামাজিক প্রতিষ্ঠান বলতে কী বোঝ?
৩. সামাজিক প্রতিষ্ঠান ও সংস্থার মূল পার্থক্য কী?
৪. ধর্মীয় বিশ্বাস ও নীতিবোধ কীভাবে সামাজিক সমস্যা প্রতিরোধ করে?
৫. কাম্য জনসংখ্যা বলতে কী বোঝায়?
সৃজনশীল প্রশ্ন:
১. আব্দুল জলিল তিন সন্তানের জনক। বড় ছেলে চাকুরি করে এবং অন্য দুই ছেলে স্থানীয় কলেজে লেখাপড়া করে। কিছুদিন পূর্বে বড় ছেলের বিয়ে দেন। কিন্তু চাকুরি করার কারণে আব্দুল জলিল এর বড় ছেলে তার স্ত্রীকে নিয়ে ঢাকায় বসবাস করেন এবং গ্রামে মা-বাবার জন্য টাকা পাঠান।
ক. ইংরেজি “Family” শব্দটি কোন শব্দ থেকে গৃহীত হয়েছে?
খ. বিবাহ কাকে বলে?
গ. উদ্দীপকে আব্দুল জলিলের বড় ছেলের পরিবারটি কোন ধরনের? ব্যাখ্যা করো।
ঘ. বাংলাদেশে উক্ত পরিবারের গুরুত্ব আলোচনা করো।
২. ইউসুফ ও উমা ভালো বন্ধু। পারিবারিক ও সামাজিক স্বীকৃতির মাধ্যমে উভয়ের মধ্যে সামাজিক বন্ধন স্থাপিত হয়। তাদের মধ্যকার এ সামাজিক বন্ধনই সাধারণত স্থায়ীভাবে সম্পর্ক প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করে।
ক. ধর্ম কী?
খ. গণমাধ্যম বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে বর্ণিত বিষয়টি কোন সামাজিক প্রতিষ্ঠানকে ইঙ্গিত করে? ব্যাখ্যা করো।
ঘ. সামাজিক প্রতিষ্ঠান হিসেবে উদ্দীপকে উল্লিখিত বিষয়টির ভূমিকা বিশ্লেষণ করো।
৩. শিল্প বিপ্লবের পর স্বামী-স্ত্রীর কর্মব্যস্ততার কারণে পারিবারিক বন্ধন অনেক শিথিল হয়ে পড়েছে। শিশুদের বাবা-মা একদম সময় দিতে পারে না বলে, তাদের অসংযত আচরণ ও কুপ্রবৃত্তি বৃদ্ধি পাচ্ছে। আজকাল শিশুরা টিভির ধর্মীয় বা শিক্ষামূলক অনুষ্ঠান দেখতে পছন্দ করে না বরং পছন্দ করে বিদেশি চ্যানেল ও কম্পিউটারে চ্যাট করতে। বাবা-মার অনুপস্থিতি ও নিয়ন্ত্রণহীনতার কারণেই কিশোর অপরাধ ও কিশোর মাদকসেবীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, যা সামাজিক সমস্যা সৃষ্টি করছে।
ক. পরিবার কী?
খ. গণমাধ্যম কীভাবে জনমত তৈরি করে?
গ. উদ্দীপকে শিশুদের উল্লিখিত আচরণ নিয়ন্ত্রণে কোন বাহনটি ব্যর্থ হয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে উল্লিখিত সামাজিক সমস্যা সৃষ্টিতে বিদেশি চ্যানেল ও কম্পিউটার চ্যাট কি কোনো ভূমিকা রাখছে? মতামত দাও।
৪. একই প্রতিষ্ঠানের কর্মরত রানা ও মিতু মধ্যে মধুর সম্পর্ক তৈরি হয়। এক পর্যায়ে তারা আজীবন একসংগে থাকার সিদ্ধান্ত নেয়। পরে অভিভাবকদের সম্মতিতে সামাজিক, ধর্মীয় ও আইনের মাধ্যমে তাদের মধ্যে চুক্তি সম্পন্ন হয়। ফলে তারা স্থায়ীভাবে একসংগে বসবাস শুরু করে। বর্তমানে দুই মেয়ে নিয়ে তারা সুখে বসবাস করছে।
ক. সমাজের ক্ষুদ্রতম সংগঠনের নাম কী?
খ. পরিবার বলতে কী বোঝায়?
গ. রানা ও মিতুর মধ্যে সম্পাদিত চুক্তির নাম কী? ব্যাখ্যা করো।
ঘ. উক্ত চুক্তিবলে গঠিত সামাজিক প্রতিষ্ঠানটির কার্যাবলি আলোচনা করো।
৫. কালিমা বিয়ে করে শ্বশুর বাড়ি যাওয়ার পর থেকেই মানসিক ও শারিরীকভাবে নির্যাতিত হচ্ছেন। সামাজিক বাস্তবতা এবং লোকজনের ভয়ে পরিবার বা অন্য কোথাও অভিযোগ না করে সহ্য করেন। এক পর্যায়ে পরিবারকে জানালে তারাও সব কিছু মেনে নেওয়ার পরামর্শ দেন। কিন্তু নির্যাতনের তীব্রতা বাড়তে থাকলে তিনি তার এক প্রতিবেশীর সহায়তায় থানায় অভিযোগ করেন এবং প্রতিকার পান।
ক. বিবাহ কী?
খ. সামাজিক সমস্যা বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে কোন সামাজিক প্রতিষ্ঠানের ইতিবাচক ভূমিকা দেখানো হয়েছে?
ঘ. উক্ত প্রতিষ্ঠানটির ভূমিকা পালনের ইতিবাচক দিক এবং সীমাবদ্ধতাসমূহ পর্যালোচনা কর।
৫ম অধ্যায়
জ্ঞানমূলক প্রশ্ন উত্তর:
১. আইনানুযায়ী এ দেশের মেয়েদের বিবাহের সর্বনিম্ন বয়স কত?
২. কিশোর আদালত কেন প্রতিষ্ঠা করা হয়?
৩. বাংলাদেশে যৌতুক নিরোধ আইন পাস হয় কত সালে?
৪. হিন্দু বিবাহ নিবন্ধন আইন করা হয় কত সালে?
৫. ‘যৌতুক নিরোধ আইন ১৯৮০’ কত সাল থেকে কার্যকর হয়?
৬. ১৯৭৪ সালের শিশু আইন কত সালে ঢাকায় প্রয়োগ হয়?
৭. যৌতুক কী?
৮. শিশু আইনে কতটি ধারা আছে?
৯. আইন কাকে বলে?
১০. মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধ্যাদেশ কবে গৃহীত হয়?
অনুধাবনমূলক প্রশ্ন:
১. সামাজিক সমস্যা ও সামাজিক আইন একে অন্যের উপর খ. ও নির্ভরশীল কেন?
২. আইন মানুষের বাহ্যিক আচরণের নিয়ন্ত্রক বুঝিয়ে লেখো।
৩. মুসলিম পারিবারিক অধ্যাদেশ ১৯৬১-এর প্রধান উদ্দেশ্য কী ছিল? ব্যাখ্যা কর।
৪. সামাজিক আইনের একটি উদ্দেশ্য বর্ণনা করো।
৫. সামাজিক আইন কাকে বলে?
সৃজনশীল প্রশ্ন:
১. কাবিল মিয়া দুষ্ট প্রকৃতির লোক। অনাথ জরিনা বেগমকে বিয়ে করে। বিয়ের পর কারণে-অকারণে জরিনাকে মারপিট করে। একদিন সে জরিনাকে এক নারী পাচারকারী দালালের কাছে বিক্রি করে দেয়। জরিনার মামা বিষয়টি জানতে পেরে কাবিলের বিরুদ্ধে মামলা করে।
ক. বাংলাদেশে যৌতুক নিরোধ আইন পাস হয় কত সালে?
খ. বাল্যবিবাহ বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে জরিনার মামা কোন আইনের মাধ্যমে কাবিলের বিচার চাইতে পারেন? ব্যাখ্যা করো।
ঘ. সমাজে শান্তি প্রতিষ্ঠায় উক্ত আইনের গুরুত্ব ব্যাখ্যা করো।
২. শিশুদের অধিকার রক্ষায় বাংলাদেশ সরকার সচেষ্ট। এ উদ্দেশ্যে বাংলাদেশ সরকার ১৯৭৪ সালে একটি আইন প্রণয়ন করে যা শিশুদের লালন-পালন, রক্ষণাবেক্ষণ ও তাদের সাথে ব্যবহার এবং শিশু অপরাধীদের বিচার ও শাস্তি সম্পর্কিত বিষয়ের সাথে জড়িত।
ক. হিন্দু বিবাহ নিবন্ধন আইন করা হয় কত সালে?
খ. সামাজিক আইনের একটি উদ্দেশ্য বর্ণনা করো।
গ. উদ্দীপকে কোন আইন সম্পর্কে আলোকপাত করা হয়েছে। এর স্বরূপ ব্যাখ্যা করো।
ঘ. এ আইন শিশুদের কল্যাণে গুরুত্বপূর্ণ দলিল’- উক্তিটির যথার্থতা মূল্যায়ন করো।
৩. চার সন্তানের মা হওয়া সত্ত্বেও রেবেকার স্বামী তাকে তালাক দিয়ে দ্বিতীয় বিয়ে করতে চায়। রেবেকা তার স্বামীকে এ কাজ থেকে বিরত রাখতে ব্যর্থ হয়। পরবর্তীতে সে বাধ্য হয়ে আইনের আশ্রয় নেয়। অবশেষে ১৯৬১ সালে প্রণীত একটি আইনের বলে সে তার অধিকার রক্ষা করতে সক্ষম হয়।
ক. শিশু আইনটি কত সালে সারা দেশে বলবৎ হয়?
খ. ‘যৌতুক নিরোধ আইন-১৯৮০’ প্রণয়নের কারণ ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকে কোন আইনের ইঙ্গিত করা হয়েছে? উক্ত আইনের উল্লেখযোগ্য দুটি ধারা সম্পর্কে লেখো।
ঘ. উদ্দীপকে উল্লিখিত আইনের গুরুত্ব বিশ্লেষণ করো।
৪. যূথি নামের ফুটফুটে একটি মেয়ে বাড়ির সামান্য দূরে অবস্থিত সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অষ্টম শ্রেণিতে পড়ে। স্কুল গেইটের সামনের গ্যারেজে কর্মরত কয়েকটি ছেলে প্রায়শ তাকে উত্ত্যক্ত করত। একদিন এক ছেলে তার ওড়না টেনে ধরে। ঘটনাটি স্কুল কর্তৃপক্ষকে জানালে স্কুল কর্তৃপক্ষ তা আমলে নিয়ে ছেলেটিকে জরিমানা করে গ্যারেল থেকে তাড়িয়ে দেয়। এর কিছুদিন পর প্রতিশোধ নিতে ছেলেটি যূথির মুখে এসিড ছুঁড়ে মারে এবং এতে সে সামান্য আহত হয়।
ক. ‘যৌতুক নিরোধ আইন ১৯৮০’ কত সাল থেকে কার্যকর হয়।
খ. সামাজিক আইনের তিনটি উদ্দেশ্য আলোচনা করো।
গ. যুথির উপর হামলাকারীর বিচার যে যে ধারায় হবে আইনটির নাম উল্লেখপূর্বক ধারাগুলো ব্যাখ্যা করো।
ঘ. উক্ত আইনের সীমাবদ্ধতা বিশ্লেষণ করো।
৫. মি. ‘ক’ প্রথম স্ত্রীর বিনা অনুমতিতে দ্বিতীয় বিয়ে করেন। ফলে ‘ক’-এর স্ত্রীর সাথে তার বাকবিতণ্ডা শুরু হয়। একপর্যায়ে মি. ‘ক’ তার স্ত্রীকে মৌখিকভাবে তিন তালাক দেন। তার স্ত্রী আদালতে মামলা করেন। এখন মামলাটি বিচারাধীন।
ক. যৌতুক কী?
খ. নারী নির্যাতন বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকের ঘটনায় ‘ক’ এর স্ত্রী কোন আইনের আশ্রয় নিতে পারে? ব্যাখ্যা করো।
ঘ. বাংলাদেশের নারীদের দাম্পত্য ও পারিবারিক জীবন রক্ষা করার ক্ষেত্রে উক্ত আইনের ধারাগুলো কীভাবে ভূমিকা রাখে তা আলোচনা কর।।
৬ষ্ঠ অধ্যায়
জ্ঞানমূলক প্রশ্ন উত্তর:
১. মানবাধিকার কী?
২. গ্রামীণ সমাজসেবা (RSS) এর কার্যক্রম কোন মন্ত্রণালয়ের অধীন?
৩. সাবেক কিশোর সংশোধনী প্রতিষ্ঠানের বর্তমান নাম কী?
৪. দুর্যোগ ব্যবস্থাপনা কী?
৫. বাংলাদেশে কত সালে V-AID কর্মসূচি শরু হয়েছিল?
৬. বাংলাদেশে কবে জাতীয় মানবাধিকার কমিশনের কার্যক্রম শুরু হয়?
৭. আটক নিবাস কী?
৮. RSS এর পূর্ণরূপ কী?
৯. কত সালে ঢাকায় তিন মাসের পেশাগত প্রশিক্ষণ কোর্স শুরু হয়?
১০. সংশোধন কী?
অনুধাবনমূলক প্রশ্ন:
১. গ্রামীণ সমাজসেবার ধারণা দাও।
২. প্রবেশন বলতে কী বুঝায়?
৩. শহর সমাজসেবা বলতে কী বোঝায়?
৪. শহর সমাজসেবা বলতে কী বোঝায়?
৫. জাতীয় মানবাধিকার কমিশনের দুইটি কার্যক্রম বর্ণনা করো।
সৃজনশীল প্রশ্ন:
১. গ্রামের ছিন্নমূল অসহায় মানুষের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য ১৯৭৪ সালে একটি পরীক্ষামূলক কর্মসূচি বাস্তবায়ন করা হয়। যা বর্তমানে ৪৮৫টি উপজেলায় বিদ্যমান রয়েছে। এর লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে গ্রামে বসবাসরত জনগণের জীবনমান উন্নয়ন করা।
ক. মানবাধিকার কী?
খ. কিশোর আদালত বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে উল্লিখিত কর্মসূচিটির কার্যক্রম বর্ণনা কর।
ঘ. বাংলাদেশের গ্রামীণ উন্নয়নে উদ্দীপকের ৪৮৫টি উপজেলায় বাস্তবায়িত কার্যক্রমটির কার্যকারিতা মূল্যায়ন কর।
২. অর্কের বয়স ১৫ বছর। সে যানবাহন ভাঙচুরের ঘটনায় অপরাধী। একটি বিশেষ আদালতে তাকে হাজির করা হলে আদালত শর্তসাপেক্ষে তাকে মুক্তি দিল।
ক. গ্রামীণ সমাজসেবা (RSS) এর কার্যক্রম কোন মন্ত্রণালয়ের অধীন?
খ. শহর সমাজসেবা (USS) বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে ইঙ্গিতকৃত বিশেষ আদালত কেন অর্ককে মুক্তি দিল? ব্যাখ্যা কর।
ঘ. শান্তি নয়, সংশোধনই ইঙ্গিতকৃত বিশেষ আদালতের মূল দর্শন। – পাঠ্যপুস্তকের আলোকে বিশ্লেষণ কর।
৩. গ্রাম থেকে মানুষ ক্রমাগত শহরের দিকে ধাবিত হচ্ছে। শহরের চাকচিক্যময় জীবনযাপন প্রণালী, সুযোগ সুবিধা আকর্ষণ করে। কিন্তু এই শহরমুখী হওয়ার প্রবণতা কমাতে না পারলে ভারসাম্যহীন হয়ে পড়বে এবং বসবাসের অযোগ্য হয়ে যাবে। এমনিতে বস্তির নোংরা, অম্বাস্থ্যকর পরিবেশে মানবেতর জীবনযাপন ও জীবিকার জন্য নিরক্ষর জনগোষ্ঠী অপরাধ ও মাদক ব্যবসায় জড়িয়ে পড়ছে।
ক. সাবেক কিশোর সংশোধনী প্রতিষ্ঠানের বর্তমান নাম কী?
খ. কিশোর হাজত বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে উল্লিখিত পরিস্থিতি মোকাবেলার জন্য সমাজসেবা অধিদপ্তর পরিচালিত কোন কার্যক্রম বাস্তবায়ন সম্ভব? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত সমস্যা সমাধানে উক্ত কার্যক্রম কতটুকু কার্যকরী? যুক্তিসহ উপস্থাপন কর।
৪. নিরপরাধ রাসেদ আইন শৃঙ্খলা বাহিনীর নির্মম অত্যাচারে আজ পঙ্গু। বিচারের জন্য ধারে ধারে ঘুরছে মা। “মিথ্যা মামলায় জেল খাটছে রাসেদ”- সংবাদপত্রে প্রকাশিত এমন একটি সংবাদ দেখে বাংলাদেশের একটি প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান স্বপ্রণোদিত হয়ে কেসটি গ্রহণ করে। রাসেদের মৌলিক অধিকার রক্ষায় সরেজমিনে তদন্ত শুরু করে। আটকের স্থান পরিদর্শনসহ তথ্য সংগ্রহ করে জেলখানায় রাসেদের সাথে সাক্ষাৎ এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে কথা বলেছে এবং মামলা পরিচালনা করে। অবশেষে রাসেদ মুক্তি পেয়েছে। প্রতিষ্ঠানটিতে চেয়ারম্যানসহ ছয়জন সদস্য রয়েছেন। ২০১০ সালের ২২ শে জুন প্রতিষ্ঠানটি পুনর্গঠিত হয়।
ক. দুর্যোগ ব্যবস্থাপনা কী?
খ. বৃত্তিমূলক প্রশিক্ষণ দরিদ্রদের স্বাবলম্বী করতে কীভাবে সাহায্য করবে?
গ. উদ্দীপকে রাসেদকে সাহায্য করেছে কোন প্রতিষ্ঠান? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত প্রতিষ্ঠানটি কীভাবে রাসেদকে ন্যায়বিচার প্রদানে সফল হল? মতামত দাও।
৫. জহিবুল ইসলাম একজন সমাজসেবা অফিসার। তিনি বাংলাদেশ সরকারের কতগুলো লক্ষ্যকে বাস্তবায়ন করার জন্য নিযুক্ত হলেন। লক্ষ্যগুলি হলো- পরিদ্রদের স্বকর্মসংস্থানের জন্য সুদমুক্ত ঋণদান, বস্তিবাসীদের জন্য বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান, বিপন্ন পরিবেশে বসবাসরত শিশুদের শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টির মান উন্নয়ন, | স্থানান্তরিতদের নিজ বাড়ীতে ফিরে যেতে উদ্বুদ্ধকরণ এবং স্থানীয় নেতৃত্বের বিকাশ সাধন।
ক. বাংলাদেশে কত সালে V-AID কর্মসূচি শত্রু হয়েছিল?
খ. যে কোনো একটি গ্রামীণ সমাজসেবা কার্যক্রম ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে জহিবুল ইসলাম কোন ধরনের সমাজসেবা কার্যক্রম বাস্তবায়ন করেন? ব্যাখ্যা কর।
ঘ. এ ধরনের কার্যক্রম বাস্তবায়নে স্থানীয় জনগণের কী ভূমিকা রয়েছে বলে তুমি মনে কর।
৭ম অধ্যায়
জ্ঞানমূলক প্রশ্ন উত্তর:
১. ব্র্যাক কত সালে প্রতিষ্ঠিত হয়?
২. আন্তর্জাতিক প্রবীণ দিবস কবে পালিত হয়?
৩. NGO এর পূর্ণরূপ কী?
৪. ব্র্যাকের প্রতিষ্ঠাতা কে?
৫. বাংলাদেশে সমাজকর্ম শিক্ষা চালু হয় কত সালে?
৬. BRAC এর পূর্ণরূপ লেখ?
৭. গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা কে?
৮. বাংলাদেশে অবস্থিত বিশ্বের একমাত্র নোবেল বিজয়ী ক্ষুদ্রঋণ প্রদানকারী প্রতিষ্ঠান কোনটি?
৯. Socile Diagnosis কার লেখা?
অনুধাবনমূলক প্রশ্ন:
১. ইউসেপ বাংলাদেশের লক্ষ্য-উদ্দেশ্য ব্যাখ্যা করো।
২. শিক্ষার পাশাপাশি কাজে অংশগ্রহণ ও সংক্ষিপ্ত পাঠক্রম কোন প্রতিষ্ঠানের নীতি?
৩. গ্রামীণ ব্যাংক বলতে কী বোঝায়?
৪. প্রবীণ হিতৈষী সংঘ বলতে কী বোঝ?
৫. স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ বলতে কী বোঝায়?
সৃজনশীল প্রশ্ন:
১. ১৯৭৬ সালে চট্টগ্রামের একটি গ্রাম থেকে ক্ষুদ্র ঋণদাতা সংস্থা হিসেবে যাত্রা শুরু করলেও বর্তমানে তা বিশ্বের সর্ববৃহৎ ক্ষুদ্র ঋণদাতা সংস্থা হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। ক্ষুদ্র ঋণের মাধ্যমে বাংলাদেশের দারিদ্র্য বিমোচন এবং নারীদের আর্থ-সামাজিক উন্নয়ন ও ক্ষমতায়নে ভূমিকা রাখার জন্য প্রতিষ্ঠানটি নোবেল পুরস্কার লাভ করে।
ক. ব্র্যাক কত সালে প্রতিষ্ঠিত হয়?
খ. ক্ষুদ্র ঋণ বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে ইঙ্গিতকৃত প্রতিষ্ঠানটির কার্যক্রম তোমার পাঠ্যবইয়ের আলোকে বর্ণনা কর।
ঘ. উদ্দীপকের প্রতিষ্ঠানটি কি দারিদ্র্য বিমোচনে কোনো অবদান রাখছে? মতামত বিশ্লেষণ কর।
২. জনাব হামিদ ‘এসএস চট্টগ্রাম’ নামক একটি সংস্থা গড়ে তোলেন। সংস্থাটি অন্যান্য কার্যক্রমের পাশাপাশি শহরের কর্মজীবী শিশুদের উপানুষ্ঠানিক শিক্ষার ব্যবস্থা করে। সম্প্রতি এটি বৃত্তিমূলক প্রশিক্ষণেরও ব্যবস্থা করেছে।
ক. আন্তর্জাতিক প্রবীণ দিবস কবে পালিত হয়?
খ. গ্রামীণ ব্যাংকের সম্প্রসারণশীল চক্র বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে ‘এসএস চট্টগ্রাম’ এর কার্যক্রমের সাথে তোমার পঠিত কোন সংস্থার কার্যক্রমের সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. মানবসম্পদ উন্নয়নে উদ্দীপকে ইঙ্গিতকৃত সংস্থাটির কার্যকারিতা মূল্যায়ন কর।
৩. উচ্চ শিক্ষিত বিধান একটি আর্থিক প্রতিষ্ঠান গড়ে তোলেন। তার এ প্রতিষ্ঠান থেকে মূলত দুঃস্থ, অসহায়, নারী, ভূমিহীন এবং প্রায় ভূমিহীনদের বিনা জামানতে ঋণ দেয়া হয়। দলীয় ভিত্তিতে এ ঋণ দেয়া হয়। এ প্রতিষ্ঠান থেকে শুধু ঋণ দেয়াই হয় না, বরঞ্চ ঋণের ব্যবহার তদারকি করে তা সঠিকভাবে আদায়ও করা হয়। ঋণ গ্রহীতারা কেবল এর সদস্য নয় বরং মালিকও।
ক. ব্র্যাকের প্রতিষ্ঠাতা কে?
খ. প্রবীণ হিতৈষী সংঘের একটি উদ্দেশ্য ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে বিধানের প্রতিষ্ঠানের বৈশিষ্ট্যের সাথে বাংলাদেশের কোন প্রতিষ্ঠানের বৈশিষ্ট্য সামঞ্জস্যপূর্ণ? নিরূপণ কর।
ঘ. বিধানের প্রতিষ্ঠানের কার্যক্রমের একটি নিজস্ব মূল্যায়ন উপস্থাপন কর।
৪. ‘ক’ একটি বেসরকারি সংস্থা। যুদ্ধে ক্ষতিগ্রস্ত জনগণের ত্রাণ ও পুনর্বাসনের নিমিতে ইহা ১৯৭২ সালে সিলেটের শাল্লা গ্রামে কার্যক্রম শুরু করে। দরিদ্র লোকদের দুঃখ-দুর্দশা দূরীকরণার্থে সংস্থাটি | কতিপয় কার্যক্রম পরিচালনা করছে। বর্তমানে ইহা দেশের বাইরেও কিছু সংখ্যক কার্যক্রম চালু করেছে।
ক. গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা কে?
খ. বেসরকারি সংস্থা বলতে কী বোঝ?
গ. উদ্দীপকের প্রতিষ্ঠানটিকে কেন জাতীয় স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান বলা যায়? ব্যাখ্যা করো।
ঘ. গ্রামীণ দরিদ্র জনগণের ভাগ্যোন্নয়নে প্রতিষ্ঠানটির পরিচালিত ভূমিকার গুরুত্ব বিশ্লেষণ করো।
৫. জনাব আবু রায়হানের বাড়ি নারায়ণগঞ্জের রূপগঞ্জ গ্রামে। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময় তার এলাকার বিধ্বস্ত ও যুদ্ধাহত পরিবারগুলোকে সাহায্য করার জন্য তিনি একটি সংস্থা গড়ে তোলেন। যুদ্ধের পর তার সংগঠনটি নতুন রূপ লাভ করে। তার সংগঠনের মাধ্যমে এলাকার দুস্থ অসহায় মানুষকে মানবিক সাহায্য দান সংগঠনের অন্যতম উদ্দেশ্য। বর্তমানে দেশ-বিদেশে এর কার্যক্রম পরিচালিত হচ্ছে।
ক. গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা কে?
খ. বেসরকারি সমাজ উন্নয়ন কার্যক্রম বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে জনাব আবু রায়হানের সংগঠনের সাথে বাংলাদেশের কোন বেসরকারি সমাজসেবা প্রতিষ্ঠানের মিল রয়েছে? নিরূপণ করো।
ঘ. উদ্দীপকে জনাব আবু রায়হানের সংগঠনের উদ্দেশ্যের চেয়ে উত্ত সংগঠনের উদ্দেশ্য অনেক বিস্তৃত— কথাটির পক্ষে লিখ।
৮ম অধ্যায়
জ্ঞানমূলক প্রশ্ন উত্তর:
১. UCEP এর পূর্ণরূপ কী?
২. মানবতা, পক্ষপাতহীনতা নিরপেক্ষতা, স্বাধীনতা কোন সংস্থার মূলনীতি?
৩. UNDP এর পূর্ণরূপ কী?
৪. সেভ দ্যা চিলড্রেন কাদের নিয়ে কাজ করে?
৫. ইউসেপ–এর প্রতিষ্ঠাতার নাম কী?
৬. রেডক্রিসেন্ট সোসাইটির প্রতিষ্ঠাতার নাম লিখ।
৭. কে ‘সেভ দ্যা চিলড্রেন’ প্রতিষ্ঠা করেন?
৮. ওয়ার্ল্ড ভিশন–এর প্রতিষ্ঠাতার নাম কী?
৯. MDG এর পূর্ণরূপ কী?
১০. N.G.O — এর পূর্ণরূপ কী?
অনুধাবনমূলক প্রশ্ন:
১. সেভ দ্যা চিলড্রেনের জরুরি সাহায্য কার্যক্রম ব্যাখ্যা করো।
২. শিশুর জন্ম নিবন্ধনের ওপর গুরুত্ব প্রদান করা হয় কেন?
৩. ইউনিসেফ সংস্থার ধারণা দাও।
৪. ওয়াল্ড ভিশন বলতে কী বোঝায়?
৫. ব্র্যাক এর প্রতিষ্ঠাতা কে? তাঁর সম্পর্কে লিখ।
সৃজনশীল প্রশ্ন:
১. বিশ্বব্যাপী অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে আর্থিক ও কারিগরি ও ও সাহায্যদানকারী একটি সংস্থা, ১৯৬৬ সালের ১লা জানুয়ারিতে গঠন করা হয়। বর্তমানে বিশ্বের ১৭৭টি দেশে এর কার্যক্রম রয়েছে। বাংলাদেশের উন্নয়নে এই সংস্থাটি বিভিন্ন প্রকল্প, যেমন- কৃষি, বনায়ন, বিদ্যুৎ শিক্ষা ও প্রশিক্ষণ, অর্থনৈতিক পরিকল্পনা প্রভৃতি বাস্তবায়নে প্ৰত্যক্ষভাবে আর্থিক ও কারিগরি সহায়তা দিয়ে আসছে।
ক. UCEP এর পূর্ণরূপ কী?
খ. ইউনিসেফের দুটি উদ্দেশ্য লিখ।
গ. উদ্দীপকে ইঙ্গিতকৃত জাতিসংঘের বিশেষ সংস্থাটির উদ্দেশ্য পাঠ্যবইয়ের আলোকে ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে বর্ণিত বিপন্ন মানুষের কল্যাগে গঠিত সংগঠনটির ভূমিকা বাংলাদেশের সাপেক্ষে মূল্যায়ন কর।
২. ১৯৭২ সাল থেকে একটি সংস্থা বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নমূলক অন্যান্য কর্মকাণ্ডের সাথে সুশাসন প্রতিষ্ঠায় কাজ করে আসছে। এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের উন্নয়নকে সুসংহত ও ফলপ্রসূ করতে গণতন্ত্রের প্রাতিষ্ঠানিক রূপদান, নির্বাচন ব্যবস্থাপনা, বিচার ব্যবস্থার উন্নয়নে ভূমিকা রাখছে। তাছাড়া এটি মানবসম্পদ উন্নয়নেও অন্যন্য ভূমিকা রাখছে।
ক. মানবতা, পক্ষপাতহীনতা নিরপেক্ষতা, স্বাধীনতা কোন সংস্থার মূলনীতি?
খ. ওয়ার্ল্ড ভিশনের কার্যক্রম “লিঙ্গ সমতা আনয়ন” বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে ইঙ্গিতকৃত প্রতিষ্ঠানটির বিবৃত কার্যক্রমের বিশেষত্ব কী? ব্যাখ্যা কর।
ঘ. আর্থ-সামাজিক উন্নয়নকে সুসংহত ও ফলপ্রসূ করতে উদ্দীপকে ইঙ্গিতকৃত প্রতিষ্ঠানটি যে সকল কার্যক্রম পরিচালনা করছে সে সম্পর্কে তোমার মতামত দাও।
৩. জামাল সন্দ্বীপে বেড়াতে গিয়ে বেশ কিছু সুউচ্চ চার-তলা বিশিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান দেখে অবাক হয়। অনুসন্ধানে সে জানতে পারে | এসব ইমারত দুর্যোগকালীন আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়। বিশেষ সংস্থার স্বেচ্ছাসেবীরা দুর্যোগের আগাম পূর্বাভাসের পরিপ্রেক্ষিতে মাইকিং করলে দুর্গত এলাকার জনগণ ঐ আশ্রয় কেন্দ্রে অবস্থান করে। সংস্থাটি প্রয়োজনে জরুরি ভিত্তিতে অন্ন, বস্ত্র দিয়ে সাহায্য করে।
ক. UNDP এর পূর্ণরূপ কী?
খ. আন্তর্জাতিক সংগঠন বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে কোন সংস্থার কার্যক্রমের ইঙ্গিত করা হয়েছে? নিরূপণ করো।
ঘ. দুর্যোগ আক্রান্ত মানুষের কল্যাণে উক্ত সংখ্যার আরও যেসব ভূমিকা রয়েছে তা বিশ্লেষণ করো।
৪. আইএস নামক একটি উগ্র মৌলবাদী সংগঠন বিভিন্ন এলাকা থেকে নারী ও শিশুদের উঠিয়ে নিয়ে যৌনদাসী হিসেবে ব্যবহার করছে। আবার কাউকে কাউকে মুক্তিপণ হিসেবে ব্যবহার করছে। আর্তমানবতার জন্য সেবাদানকারী একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান বিশেষ করে নারী ও শিশুদের উদ্ধারের জন্য প্রচেষ্টা চালাচ্ছে। এই অরাজনৈতিক প্রতিষ্ঠানটির নীতি হলো মানবতা, নিরপেক্ষতা ও পক্ষপাতহীনতা। সারাবিশ্বেই জরুরি ত্রাণ সাহায্য, স্বাস্থ্য সেবা নিয়ে তারা হাজির হয় নিঃস্বার্থভাবে।
ক. সেভ দ্যা চিলড্রেন কাদের নিয়ে কাজ করে?
খ. ইউনিসেফের দুটি লক্ষ্য ও উদ্দেশ্য লেখো।
গ. উদ্দীপকে সাহায্যকারী কোন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কথা বলা হয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে উল্লিখিত নীতি ছাড়াও আর কী নীতি আছে যার মাধ্যমে প্রতিষ্ঠানটি সারাবিশ্বে কাজ করতে পারে? বিশ্লেষণ করো।
৫. জালাল হোসেন একটি মানবকল্যাণধর্মী প্রতিষ্ঠানে চাকরি করেন। এই প্রতিষ্ঠানটি জাতিসংঘের অন্তর্ভুক্ত একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি শিশুর খাদ্য, পুষ্টি ও নিরাপত্তা বিধানের জন্য কাজ করে। পৃথিবীর বিভিন্ন দেশে এ প্রতিষ্ঠানটি তাদের সেবাকর্ম পরিচালনা করে থাকে।
ক. ইউসেপ-এর প্রতিষ্ঠাতার নাম কী?
খ. রেডক্রিসেন্ট প্রতিষ্ঠানের মূল কাজ কী?
গ. উদ্দীপকে জালাল হোসেন কোন প্রতিষ্ঠানে কর্মরত? ব্যাখ্যা করো।
ঘ. বাংলাদেশে শিশুকল্যাণে এ প্রতিষ্ঠানের গুরুত্ব আলোচনা করো।
৯ম অধ্যায়
জ্ঞানমূলক প্রশ্ন উত্তর:
১. কেস ম্যানেজার কে?
২. মাঠকর্ম কী?
৩. কেস কী?
৪. কখন থেকে কেস ম্যানেজমেন্টের ব্যবহার শুরু হয়?
৫. বাংলাদেশে সমাজকর্ম শিক্ষা কত সালে যাত্রা শুরু করে?
৬. গ্রুপ ম্যানেজমেন্ট কী?
৭. মাঠকর্ম প্রশিক্ষণে কতজন তত্ত্বাবধায়ক থাকেন?
৮. সাক্ষাৎকার কী?
৯. কখন থেকে কেস ম্যানেজমেন্টের ব্যবহার শুরু হয়?
১০. মাঠকর্মের মেয়াদ কত কর্ম দিবস?
অনুধাবনমূলক প্রশ্ন:
১. তদারকি এবং পর্যালোচনা বলতে কী বোঝ?
২. গ্রুপ ম্যানেজমেন্ট বলতে কী বোঝ?
৩. মাঠকর্ম বলতে কী বোঝায়?
৪. গ্রুপ ম্যানেজমেন্ট বলতে কী বোঝায়?
৫. মাঠকর্মের নীতিমালা কেমন?
সৃজনশীল প্রশ্ন:
১. রাফি একটি মেডিকেল কলেজের ছাত্র। চূড়ান্ত পরীক্ষায় পাস করার পর তাকে বাধ্যতামূলকভাবে এক বছরের ইন্টার্নশীপ করতে হবে। যেন সে তার অর্জিত তাত্ত্বিক জ্ঞান রোগীদের নিরাময়ে ব্যবহার করতে পারে। সমাজকর্মের শিক্ষার্থীদের ও বাস্তবজ্ঞান অর্জনের জন্য ইন্টার্নশীপের অনুরূপ দায়িত্ব পালন বাধ্যতামূলক।
ক. কেস ম্যানেজার কে?
খ. গ্রুপ ম্যানেজমেন্টে দল গঠন’ বলতে কী বোঝায়?
গ. চিকিৎসা বিজ্ঞানের ইন্টার্নশিপের অনুরূপ সমাজকর্মের শিক্ষার্থীদের দায়িত্বটি চিহ্নিতকরণপূর্বক ব্যাখ্যা কর।
ঘ. সমাজকর্ম শিক্ষার উদ্দীপকে ইঙ্গিতকৃত দায়িত্বটির গুৰুত্ব বিশ্লেষণ কর।
২. করিম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্মের সম্মান শ্রেণির ছাত্র। তাত্ত্বিক কোর্স শেষে সে ব্যবহারিক প্রশিক্ষণে অংশগ্রহণ করে। সমাজকর্ম অনুশীলনের জন্য তাকে পাঠানো হয় মাদকাসন্ত নিরাময় কেন্দ্রে। সে তার অধীন মাদকাসক্ত রোগীদের যথাযথ মূল্য ও মর্যাদা দেয়। সে তার প্রতিষ্ঠানের সম্পদের ব্যবহার নিশ্চিত করে রোগীদের সেবা করে।
ক. মাঠকর্ম কী?
খ. কেস ম্যানেজমেন্ট বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে উল্লিখিত নীতি ব্যতীত একজন প্রশিক্ষণার্থী হিসেবে করিম আর কী কী নীতি অনুসরণ করবে? ব্যাখ্যা কর।
ঘ. সমাজকর্মের একজন শিক্ষার্থী হিসেবে করিমের ভবিষ্যৎ পেশাগত জীবনে মাঠকর্মের তাৎপর্য ব্যাখ্যা কর।
৩. অস্ট্রেলিয়ায় সমাজকর্ম পেশা হিসাবে স্বীকৃতি পেয়েছে। সে কারণে বিশ্ববিদ্যালয়গুলোতে ৪ বছর স্নাতক ও ২ বছরের স্নাতকোত্তর কোর্স চালু আছে। এই কোর্সগুলো অধ্যয়ন শেষে অবশ্যই শিক্ষার্থীদের বাস্তবক্ষেত্রে অভিজ্ঞতা অর্জনের জন্যে কমপক্ষে ২টি কর্মক্ষেত্রে ১৮০ ঘণ্টা কাজ করতে হবে। কর্মক্ষেত্র হিসাবে ব্যক্তি, পরিবার, সমষ্টি, আদিবাসী নারী-পুরুষ, প্রবীণ হতে পারে। তাদের সমস্যা চিহ্নিত, সমস্যা সমাধানের জন্য পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন, তদারকি, পর্যালোচনা, মূল্যায়ন ও সমাপ্তি করে প্রতিবেদন প্রদান করতে হয়। তার উপর ভিত্তি করেই তাকে সমাজকর্মী হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।
ক. কেস কী?
খ. সমাজকর্মে ব্যক্তির সমস্যা সমাধানে গোপনীয়তার নীতি কেন অপরিহার্য?
গ. উদ্দীপকে উল্লিখিত শিক্ষার্থীর কর্মক্ষেত্রের কাজের সাথে বাংলাদেশের কোন শিক্ষার সাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা করো।
ঘ. সাহায্যাথীর সমস্যা সমাধানে অস্ট্রেলিয়ার একজন শিক্ষার্থী কি কেস ম্যানেজমেন্টের সব ধাপ অনুসরণ করেছে? উদ্দীপকের আলোকে বিশ্লেষণ করো।
৪. সাব্বির একটি বিশ্ববিদ্যালয় থেকে সমাজকর্ম বিষয়ের উপর সম্মান কোর্সে অধ্যয়ন করছে। তাকে তার শ্রেণি শিক্ষক পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য কোনো একটি সেবামূলক প্রতিষ্ঠানে প্রেরণ করেন এবং কিছু পরামর্শ দেন যা তাকে তার লক্ষ্য বাস্তবায়নের জন্য অবশ্যই পালন করতে হবে। পরামর্শগুলো হলো-
সমস্যাগ্রস্ত ব্যক্তিকে সাদরে গ্রহণ করবে,
ক্লায়েন্টদের প্রতি সম্মান প্রদর্শন করবে,
ক্লায়েন্টদের সাথে সু-সম্পর্ক স্থাপন করবে,
ক্লায়েন্টদের সাথে ব্যক্তিগত সম্পর্ক স্থাপন করবে না
এবং ক্লায়েন্টদের প্রয়োজনীয় তথ্য প্রকাশ করবে না।
ক. কখন থেকে কেস ম্যানেজমেন্টের ব্যবহার শুরু হয়।
খ. মাঠকর্ম বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে সাব্বিরকে যে পরামর্শ দেওয়া হয়েছে সমাজকর্মের ভাষায় তাকে কী বলে? পরামর্শগুলো কী কী? ব্যাখ্যা করো।
ঘ. একজন সমাজকর্মীকে তার দক্ষতা অর্জনের জন্য উক্ত পরামর্শ ছাড়া আর কী কী নিয়ম মেনে চলতে হয় বলে তুমি মনে কর?
৫. সামিন হাসান সমাজকর্মের সম্মান শ্রেণির ছাত্র। তাত্ত্বিক কোর্স শেষে সে ব্যবহারিক প্রশিক্ষণে অংশগ্রহণ করে। সমাজকর্মের | অনুশীলনের জন্য তাকে পাঠানো হয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে। সেখানে সে তার অধীন মাদকাসক্ত রোগীদের যথাযথ মূল্য ও মর্যাদা দেয়। ফলে রোগীরা তার সেবার প্রতি বেশি আস্থাশীল হয়ে ওঠে। সে তার প্রতিষ্ঠানের সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে।
ক. বাংলাদেশে সমাজকর্ম শিক্ষা কত সালে যাত্রা শুরু করে?
খ. মাঠকর্ম (Field work) বলতে কী বোঝায়?
গ. সামিন হাসানের কার্যক্রমে মাঠকর্মের কোন নীতিমালার প্রতিফলন দেখা যায়? নিরূপণ করো।
ঘ. সঠিকভাবে মাঠকর্ম সম্পাদনের জন্য সামিন হাসানকে আরও কিছু নীতি অনুসরণ করতে হবে- উক্তিটি বিশ্লেষণ করো।